Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

খাগড়াছড়িতে নান্দনিক সৌন্দর্যে স্কুল-কলেজ ও মাদরাসা ভবন নির্মাণ

জসিম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল

অক্টোবর ২৪, ২০২১, ০৬:৪৫ এএম


খাগড়াছড়িতে নান্দনিক সৌন্দর্যে স্কুল-কলেজ ও মাদরাসা ভবন নির্মাণ

মাধ্যমিক শিক্ষায় ভৌত অবকাঠামোর উন্নয়ন প্রকল্পের আওতায় পাহাড়ে শিক্ষার্থীদের শ্রেনীকক্ষ সংকট জরাজীর্ণ ভবনে শিক্ষার্থীদের পাঠদানে কষ্ট হওয়াতে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ভূঙ্গর ভবনের পরির্বতে সারাদেশের ন্যায় পার্বত্য খাগড়াছড়ি জেলাতে নান্দনিক সৌন্দর্যে স্কুল, কলেজ, মাদরাসা ভবন, শিক্ষার্থীদের জন্য ছাএাবাস নির্মাণ, শিক্ষকদের জন্য আবাসিক নতুন ভবন নির্মাণ করছেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। 

খাগড়াছড়ি শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারি প্রকৌশলী মো:সাইফুল ইসলাম জানান, খাগড়াছড়ি জেলার ৯টি উপজেলাতে শিক্ষা প্রকৌশল বিভাগের ১০টি প্রকল্পের কাজ চলমান রয়েছে।

বর্তমানে ৩টি প্রকল্পের আওতায় স্কুল কলেজ মাদ্রাসার নতুন ভবনের নির্মাণ কাজ চলছে সেকেন্ডারি এডুকেশন প্রকল্পের আওতায় দিঘীনালা হাচিনসনপুর উচ্চবিদ্যালয়, নির্বাচিত বে-সরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহে শীর্ষক (৩ হাজার স্কুল) নির্মাণ প্রকল্পের আওতায় দিঘীনালা অনাথ আশ্রম আবাসিক উচ্চবিদ্যালয়, নির্বাচিত মাদ্রাসা সমূহের উন্নয়ন শীষক প্রকল্পের আওতায় ছোট্র মেরুং আশ্রাফিয়া দাখিল মাদ্রাসার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে অন্যান্যে উপজেলার কাজ গুলো চলমান রয়েছে। 

খাগড়াছড়ি শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সূএে জানান, পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্টির মানসম্মত শিক্ষা প্রদানের জন্য যেসমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেনীকক্ষের অভাবে শিক্ষার্থীরা বিদ্যালয় পাঠদানের জন্য আসছেন না তাদের জন্য সরকার প্রত্যান্তঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে শিক্ষার্থীদের স্কুলমুখী করার জন্য চারতলা বিশিষ্ঠ নান্দনিক ভবন সহ শিক্ষার্থীদের জন্য নতুন শ্রেণিকক্ষের পাশাপাশি দূর্গম এলাকার ছাএ/ছাএীরা যেন ছাএাবাসে থেকে লেখাপড়া করতে পারে সেজন্য নতুন ছাত্রাবাস, ছাত্রীনিবাসও অধ্যক্ষের জন্য বাসভবন, শিক্ষার্থীদের জন্য জিমনেশিয়াম, অডিটোরিয়াম নির্মাণ করা হয়েছে।

খাগড়াছড়ি শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মৃদুময় চাকমা বলেন, বর্তমান সরকারের আমলে শিক্ষাক্ষেএে ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্টির মানসম্মত শিক্ষাপ্রদানের জন্য খাগড়াছড়ি জেলার নয়টি উপজেলাতে মাধ্যমিক শিক্ষায় ভৌত অবকাঠামোর উন্নয়নে শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন ভবন প্রয়োজন বিবেচনা করে এসব প্রতিষ্ঠানের তালিকা করা হয়। 

খাগড়াছড়ি শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ভবন গুলো নির্মাণে গুনগতমান ঠিক রেখে সিডিউল অনুযায়ী ঠিকাদারদের কাছ থেকে কাজ বুঝে নিয়ে বিল প্রদান করা হয় প্রতিটি নতুন ভবন নির্মাণে শিক্ষাপ্রকৌশল অধিদপ্তরের দায়িত্বরত প্রকৌশলীরা নতুন ভবন নির্মাণে কাজের তদারকি করেন তিনি আরো বলেন,সরকার শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন নির্মাণ ও আসবাবপত্র সরবরাহকে অগ্রাধিকার দিয়েছে। দেশে আর কোনো জরাজীর্ণ ভবন থাকবে না এমন লক্ষ্য নিয়েই কাজ করছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।