Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

নিষেধাজ্ঞা শেষে বরিশালে ফের সরগরম ইলিশের বাজার

জহির খান, বরিশাল

অক্টোবর ২৬, ২০২১, ১১:৫০ এএম


নিষেধাজ্ঞা শেষে বরিশালে ফের সরগরম ইলিশের বাজার
  • ২২ দিনের অভিযানে ৮৯৯ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড
  • ৬০ লাখ মিটারের বেশি জাল ও ৯ দশমিক ৩৭৯ মেট্রিক টন ইলিশ জব্দ

মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞার শেষে ফের সরগরম হয়ে উঠেছে বরিশাল নগরীর পোর্ট রোডের ইলিশ মোকাম। নিষেধাজ্ঞা শেষে ঘাটে মাছ আসতে শুরু হওয়ায় খুশি আড়তদাররা। 

মঙ্গলবার (২৬ অক্টোবর) ভোর থেকেই নদী ও সাগর থেকে ইলিশের বোট আসা শুরু করেছে। তবে ইলিশের মোকামে বড় সাইজের ইলিশের সাথে ছোট ছোট সাইজের ইলিশও এসেছে। ডিম ছাড়ার পর ইলিশ পাতলা হয়ে লম্বা আকৃতির হয়েছে। 

ব্যবসায়ীদের অভিযোগ, বড় সাইজের ইলিশ এখনো ডিম না ছাড়ায় ইলিশ কম মিলছে। এজন্য পরবর্তীতে মা ইলিশের অবস্থান বুঝে নিষেধাজ্ঞা দেয়া হলে ইলিশের উৎপাদন আরো বাড়বে। একই সাথে কঠোরভাবে জাটকা সংরক্ষণের দাবি জানান তারা। 

এদিকে ঘাটে কর্মচাঞ্চল্য ফিরে আসায় খুশি আড়তদাররা। যদিও চাহিদা অনুযায়ী আমদানি হয়নি বলে দাবি তাদের। ইলিশের দাম প্রতি কেজি ১০৫০ টাকা থেকে ১১০০ টাকা। ১ কেজি থেকে ১২শ গ্রামের ইলিশের দাম ১১৫০-১২৫০ টাকা এবং ৬শ গ্রাম থেকে ৯শ গ্রামের ইলিশের দাম ৭৫০ টাকা থেকে ৯০০ টাকার মধ্যে।

অপরদিকে মা ইলিশ রক্ষার অভিযানে গত ২২ দিনে গোটা বরিশাল বিভাগে ৮৯৯ জনের বিভিন্ন মেয়াদে কারাদ- দেয়া হয়েছে। এ ছাড়া অভিযান চলার সময় ২২ দিনে ৬০ লাখ মিটারের বেশি জাল জব্দ করা হয়েছে, যার বাজার মূল্য ১২ কোটি ৯২ লাখ টাকার বেশি। গত ৪ অক্টোবর থেকে শুরু হওয়া এ অভিযান চলেছে ২৫ অক্টোবর মধ্যরাত পর্যন্ত। সরকারি নির্দেশনা অনুযায়ী ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। এ সময়ে বিভাগের ছয় জেলার জেলে পরিবারের জন্য ৬ হাজার ৯৪২ দশমিক ৪৮ মেট্রিক টন ভিজিএফের চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ফলে প্রতি পরিবার ২০ কেজি করে চাল পেয়েছে।

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদফতর সূত্রে জানা গেছে, ২২ দিনের অভিযানে বিভাগে প্রায় হাজারটি ভ্রাম্যমাণ আদালতে ২ হাজার ৬৫১টি অভিযান পরিচালিত হয়। এসব অভিযান থেকে ৯ দশমিক ৩৭৯ মেট্রিক টন ইলিশ জব্দ করা হয়।

বরিশাল বিভাগে ভ্রাম্যমাণ আদালত ও অভিযান পরিচালনাকালে (২২ দিন) ৫২৮টি অবতরণ কেন্দ্র, ৩ হাজার ৯১০টি মাছ ঘাট, সাত হাজার ২৯৫টি আড়ত, ছয় হাজার ১৮৫টি বাজার পরিদর্শন করা হয়। এ সময় মামলা হয়েছে ৭৮১টি। ২২ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি নিলামকৃত আয় হয়েছে ৩ লাখ টাকা।

মৎস্য অধিদফতর বরিশাল বিভাগের উপ-পরিচালক আনিছুর রহমান তালুকদার জানান, ইলিশ আহরণ নিষিদ্ধ মৌসুমে যারাই নদীতে নেমেছেন, তাদের বিরুদ্ধেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে। কাউকে ছাড় দেওয়া হয়নি।

আমারসংবাদ/কেএস