Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

‘নারী তুমি দূর্বার, রুখে দাও ব্রেস্ট ক্যান্সার’ সেমিনার অনুষ্ঠিত 

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

অক্টোবর ২৬, ২০২১, ০২:০৫ পিএম


‘নারী তুমি দূর্বার, রুখে দাও ব্রেস্ট ক্যান্সার’ সেমিনার অনুষ্ঠিত 

গাজীপুরের কালিয়াকৈরে ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে গণ সচেতনতার লক্ষ্যে এপেক্সের লেডিস ব্র্যান্ড  “নিনোরোসি ব্রেস্ট ক্যান্সার এ্যাওয়ারনেস ক্যাম্পেইন- ২০২১ ” মঙ্গলবার (২৬ অক্টোবর) এপেক্স ফুটওয়্যার লিমিটেড কারখানার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে । 

‘নারী তুমি দূর্বার- রুখে দাও ব্রেস্ট ক্যান্সার’ শীর্ষক সেমিনারে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা আহসানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের সিনিয়র মেডিকেল অফিসার ডা. আয়শা সিদ্দিকা লাভনী। 

অনুষ্ঠানে মূলপ্রতিপাদ্য বিষয়ে বলেন, গত একযুগ ধরে প্রতি বছর অক্টোবর মাসে আর্ন্তজাতিক স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পালিত হচ্ছে। 

বর্তমান বিশ্বের মহিলাদের মধ্যে স্তন ক্যান্সর সবচেয়ে বেশী। ২০২০ সালে প্রায় ২৩ লাখ নারী এ রোগে আক্রান্ত এবং মারা যায় প্রায় ৬ লাখ ৮৫ হাজার। বাংলাদেশে মহিলাদের মোট শতকরা ১৯ ভাগ স্তন ক্যান্সার। 

শুধু বাংলাদেশে ২০২০ সালে প্রায় ১৩ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং ৬ হাজার ৭৮৩ জন মারা যান। এদেশে প্রতি ৮ জনে একজন নারী তার জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন। ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ, উপসর্গ, কারা বেশী ঝুঁকিপূর্ণ, চোখে পর্যবেক্ষণ, হাতে অনুভব ও প্রতিরোধের বিষয়ে ভিডিও চিত্র ও ব্যাপক আলোচনা করা হয়েছে। 

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মো. আজম খাঁন (জি.এম ফ্যাক্টরি ), মো. হারুন অর রশিদ (ডি.জি.এম ম্যানুফ্যাকচারিং), মো. আরিফুর রহমান (ডি.জি.এম মানবসম্পদ ও প্রশাসন), রাজী মুশফেরা (ডেপুটি ম্যানেজার ব্র্যান্ড), ইবনে আবু জায়েদ (হেড অব ব্র্যান্ড) প্রমূখ।  

সেমিনারে কারখানার ১৫০ জন নারী ষ্টাফ ও শ্রমিক অংশগ্রহণ করেন। শেষে ৫০ জন নারী শ্রমিককে ফ্রী চেকআপ ও চিকিৎসা দেয়া হয়।

আমারসংবাদ/কেএস