Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বরিশালে শয্যাশায়ী বৃদ্ধার বাড়িতে গিয়ে মামলা নিলেন বিচারক

বরিশাল প্রতিনিধি

অক্টোবর ২৯, ২০২১, ১২:৪০ পিএম


বরিশালে শয্যাশায়ী বৃদ্ধার বাড়িতে গিয়ে মামলা নিলেন বিচারক

ভরণপোষণ ও চিকিৎসা খরচ না দেওয়ার অভিযোগে চিকিৎসার অভাবে শয্যাশায়ী জাহানুর বেগম নামের ৭৫ বয়সী এক বৃদ্ধা দুই সন্তানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। তবে ওই বৃদ্ধা আদালতে উপস্থিত হয়ে মামলা করতে না পারায় বিচারক নিজে বৃদ্ধার বাসায় গিয়ে মামলা গ্রহণ করেছেন। 

জাহানুর বেগম বর্তমানে তার ছোট মেয়ে সাহিদার সঙ্গে বসবাস করছেন। বরিশাল নগরীর বৈদ্যপাড়ার জোড়া পুকুর এলাকার বৃদ্ধা জাহানুর বেগম তার ছেলে মোস্তাফিজুর রহমান ও মেয়ে সাবিনা আক্তারকে বিবাদী করেছেন। 

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিকাল সাড়ে ৪টায় বরিশালের অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাসুম বিল্লাহ মামলাটি গ্রহণ করে অভিযুক্তদের বিরুদ্ধে সমন জারি করেছেন। এদিকে মানুষের দোরগোড়ায় বিচারিক কার্যক্রম পৌছে দেওয়ার ক্ষেত্রে যুগান্তকারি পদক্ষেপ বলে মনে করছেন সচেতন নাগরিকরা।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, খুলনায় আমি স্বামীর ঘরে থাকতাম। আমার স্বামী ২০১৪ সালের ১৪ নভেম্বরে মৃত্যুবরণ করেন। পরবর্তীতে আমি বিভিন্ন রোগে আক্রান্ত হই। আমার চিকিৎসার খরচের জন্য আমি খুলনার সম্পত্তি বিক্রির সিদ্ধান্ত নেই। ক্রেতা বরিশালে এলে তাদের সঙ্গে কথাও বলি। 

২২ অক্টোবর আসামিরা বরিশাল এসে সম্পত্তি বিক্রি করতে দেবেন না বলে জানায় এবং আমি অসুস্থ, ভরণ পোষণ দরকার বললেও তারা আমার ভরণ পোষণ দিতে পারবে না বলে জানায়। কোনো টাকা পয়সাও দিতে পারবে না এ কথা স্পষ্ট বলে। 

এরপর আমার সঙ্গে খারাপ আচরণ করে তারা চলে যায় ও এখন পর্যন্ত কোনো খোজ নেয়নি। সর্বশেষ ব্রেইন স্ট্রোক, মেরুদণ্ড অচল এবং পিঠে ক্ষত ও প্যারালাইসিস রোগে আক্রান্ত হই। মামলায় আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ও ভরণ পোষনের আবেদন করা হয়।

বরিশাল সমাজসেবা অধিদফতরের প্রবেশন অফিসার সাজ্জাদ পারভেজ জানান, পিতা-মাতার ভরণ পোষণ আইন ২০১৩ এর ৫ ধারা মোতাবেক মোস্তাফিজুর রহমান ও সাবিনা আক্তারের বিরুদ্ধে জাহানুর বেগম ওকালতনামাসহ নালিশি দরখাস্ত বাহক মারফত আদালতে প্রেরণ করেন। বাদী পক্ষের আইনজীবী ও নালিশী দরখাস্তের বাহককে জিজ্ঞাসাবাদ করে বিচারক জানতে পারেন বাদী শয্যাশায়ি, যার কারণে তিনি আদালতে আসতে পারেননি। 

এই অবস্থায় প্রকাশ্যে বাদীকে পরীক্ষা করা যায়নি। তবে এজলাসের কার্যক্রম শেষে আমাকে সঙ্গে নিয়ে বিচারক নালিশী দরখাস্তের সত্যতা যাচাইয়ের জন্য বাদীর বাসায় যান। বাদী বৃদ্ধার আইনজীবী ও আমার উপস্থিতিতে বাদীর জবানবন্দি রেকর্ড করেন বিচারক।

বাদী পক্ষের আইনজীবী ফজলুল হক বিশ্বাস জানান, বাদীর অভিযোগ প্রাথমিকভাবে সত্য প্রমাণিত হওয়ায় বিবাদীদের বিরুদ্ধে মামলা গ্রহণ করা হয়। বিচারক মাসুম বিল্লাহ সমন জারির পাশাপাশি আগামী ১ নভেম্বরের মধ্যে আসামিদের আদালতে স্ব শরীরে উপস্থিত হওয়ার নির্দেশ দেন। 

আমারসংবাদ/এআই