টাকা ফেরত পাবে বরিশালের এসএসসি পরীক্ষার্থীরা

টাকা ফেরত পাবে বরিশাল শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার্থীরা। পরীক্ষা চলাকালীন সময়ে এই টাকা ফেরত দেয়া হবে বলে জানিয়েছে বরিশাল শিক্ষা বোর্ডের কর্মকর্তারা। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি বৃহস্পতিবার বোর্ড থেকে জারি করা হয়েছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার কারণে ২০২১ সালের এসএসসি পরীক্ষা সংক্ষিপ্ত পরিসরে অনুষ্ঠিত হবে। যে কারণে শিক্ষার্থীদের কাছ থেকে আদায়কৃত অর্থের অব্যয়িত অংশ ফেরত পাবে। নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফেরত টাকা গ্রহন করা যাবে।

প্রবেশপত্রে উল্লেখিত প্রতিটি পত্রের যে সকল বিষয়ে পরীক্ষায় অংশগ্রহন করবে সেই সব বিষয় ব্যতীত অন্য বিষয় বা পত্র প্রতি ৩০ টাকা করে ফেরত দেওয়া হবে। ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে (আইসিটি ব্যতীত) আদায়করা বোর্ড ফি থেকে বিষয় প্রতি ২০ টাকা, আইসিটি বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক বোর্ড ফি ৩০ টাকা ফেরত দেওয়া হবে।

এছাড়াও ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহনের জন্য যে সকল পরীক্ষার্থী ফরম পূরন করেছে তাদের কেন্দ্র ফি থেকে পরীক্ষার্থী প্রতি একশ’ টাকা এবং আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান কর্তৃক আদায়কৃত ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ আদায়কৃত ১০ টাকা ফেরত দেওয়া হবে।

এছাড়া যারা ফরম পূরন করেছে কিন্তু পরীক্ষায় অংশগ্রহন করতে হবে না সেক্ষেত্রে কেন্দ্র ফি বাবদ আদায়কৃত চারশ’ টাকা এবং আইসিটি বিষয়ে অতিরিক্ত আরো ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যবহারিক পরীক্ষা বাবদ প্রতিষ্ঠান কর্তৃক আদায়কৃত আরো ১০ টাকা ফেরত পাবে।