Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

গরীবের শপিংমল ফুটপাতে, জমজমাট শীতবস্ত্রের বিকিকিনি

জহির খান, বরিশাল

নভেম্বর ১০, ২০২১, ১০:৩০ এএম


গরীবের শপিংমল ফুটপাতে, জমজমাট শীতবস্ত্রের বিকিকিনি

বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চল জুড়ে কার্তিক মাসের শেষ ভাগেই শীতের আমেজ পড়েছে। বরিশাল নগরী জুড়ে শীতের আমেজ শুরু হওয়ার গরম কাপড়ের বাজারে জমজমাট বিকিকিনি শুরু হয়েছে। ইতোমধ্যে জমে উঠেছে নগরীর ফুটপাতের শীতের কাপড়ের বাজার।

সরেজমিনে দেখা গেছে, বরিশাল সিটি করর্পোরেশন সংলগ্ন জেলা পরিষদের পুকুরের পাশ জুড়ে অবস্থিত ফুটপাতের অস্থায়ী দোকানগুলোতে নিন্ম ও মধ্যবিত্ত পরিবারের সদস্যরা শীতের বস্ত্র কেনার জন্য হুমরি খেয়ে পড়েছে।

এছাড়াও নগরীর সিটি মার্কেট, মহাসিন মার্কেটে দেদারছে বিক্রি হচ্ছে নতুন ও পুরাতন জ্যাকেট, সোয়েটার, শার্ট, প্যান্ট, কম্বলসহ নানা ধরণের শীতের পোশাক।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি বছর শীতের সময়ে ফুটপাতে ক্ষুদ্র ও মাঝারি কাপড় ব্যবসায়ীরা উৎসবমুখর পরিবেশে ব্যবসা শুরু করেন। অনেক ভ্রাম্যমাণ বিক্রেতারা ভ্যানে করে পাড়া ও মহল্লা ঘুরে শীতের পোশাক বিক্রি শুরু করেছেন।

ব্যবসায়ীরা জানিয়েছেন, ফুটপাতে বিক্রি করা শীতবস্ত্রের দাম সস্তা ও ভাল মানের হওয়ায় গ্রামাঞ্চল থেকে অনেক মানুষ ছুটে আসেন বরিশালের ফুটপাতের দোকানগুলোতে।

বরিশাল সিটি কর্পোরেশনের সামনে ফুটপাতে পুরাতন কাপড় ব্যবসায়ী কবির হোসেন বলেন, প্রতি বছরই আমি শীতের পুরাতন পোষাক বিক্রি করি।

বিবির পুকুরপাড়ের ফুটপাতের ভ্যান গাড়ি থেকে পোশাক ক্রয় করা শহীদ সিকদার বলেন, একশ’ টাকা দিয়ে একটি সোয়েটার ক্রয় করেছি। এই পোশাক কোন মার্কেটে ক্রয় করতে গেলে কমপক্ষে এক হাজার টাকার প্রয়োজন হতো। তাই মার্কেট থেকে শীতের পোশাক ক্রয়ের সমর্থ না থাকায় ফুটপাতের দোকান থেকেই শীতের পোশাক ক্রয় করেছি।

রিকসা চালক কবির হোসেন বলেন, ফুটপাতের দোকান হলো গরীবের শপিংমল। তাই আমার মতো গরীব মানুষরা এসব দোকানগুলো থেকে প্রতিবছর শীতের কাপড় ক্রয় করে শীত নিবারন করেন।

আমারসংবাদ/এআই