Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

যাবজ্জীবন সাজার আসামি আ.লীগ প্রার্থীর মনোনয়ন বাতিল

বরিশাল প্রতিনিধি

নভেম্বর ১১, ২০২১, ০৯:১৫ এএম


যাবজ্জীবন সাজার আসামি আ.লীগ প্রার্থীর মনোনয়ন বাতিল

বরিশালের উজিরপুর উপজেলার গুঠিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আব্দুস ছত্তার মোল্লার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ফলে ওই ইউপিতে নৌকার প্রতীকের চেয়ারম্যান প্রার্থী ছাড়াই নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এতে এক প্রকার বিব্রতকর অবস্থায় পড়েছেন স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা।

বুধবার (১০ নভেম্বর) দিবাগত রাতে বরিশাল জেলা জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। এর আগে বিকেলে বরিশাল আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে এই মর্মে আপিল শুনানি শুরু হয়। শুনানি শেষে রাত ৯টায় ছত্তার মোল্লার প্রার্থীতা বাতিল ঘোষণা করেন জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম। 

শুনানিতে উপস্থিত ছিলেন, বরিশাল জেলা জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ নুরুল আলম, উজিরপুর উপজেলা নির্বাচন কমকর্তা ও উজিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা। এ সময় চেয়ারম্যান প্রার্থী আবদুস ছাত্তার মোল্লা, বরিশাল জেলা আ.লীগের সাধারণ সম্পাদক সাবেক সাংসদ অ্যাড. তালুকদার মো. ইউনুস, আবেদনকারী চেয়ারম্যান প্রার্থী মো. নাসির উদ্দিনসহ তার আইনজীবী হিসেবে অ্যাড. মজিবর রহমান নান্টু, অ্যাড. নাজিম উদ্দিন পান্না ও অ্যাড. আজাদ রহমান উপস্থিত ছিলেন।

বরিশাল আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে আপিল শুনানি ও মনোনয়নপত্র বাতিল প্রসঙ্গে গুঠিয়া ইউপিতে নৌকার মনোনিত প্রার্থী আব্দুস ছত্তার মোল্লা বলেন, ষড়যন্ত্রমূলক একটি মামলায় তাকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছিল। উচ্চ আদালত ওই রায় স্থগিত করায় নির্বাচনে অংশ নিতে কোনো বাধা থাকার কথা নয়। তবে নির্বাচন কমিশন আমার মনোনয়নপত্র বাতিল করেছেন। আমি এ আদেশের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হবো। এছাড়া তার পক্ষে গণ জোয়ার দেখে ঈর্ষান্বিত হয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. নাসির উদ্দিন বানোয়াট অভিযোগ তুলে আপিল করেছিলেন। 

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, আব্দুস ছত্তার মোল্লা উপজেলার গুঠিয়া ইউনয়নের পাথুনিয়াকাঠী এলাকার বাসিন্দা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি। ২০০০ সালে বানারীপাড়া উপজেলার সলিয়াবাকপুর ইউনিয়নে একটি বাড়িতে ডাকাতি ও জুলেখা বেগম নামে এক নারীকে হত্যা করা হয়। ওই মামলার ১ নম্বর আসামি আব্দুস ছত্তার মোল্লা। পরে অভিযোগ প্রমাণিত হওয়ায় নিম্ন আদালত ছত্তার মোল্লার যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন। দীর্ঘ ৬ বছর কারাভোগের পর ২০০৯ সালে উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পান আব্দুস ছত্তার মোল্লা। হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি হয়েও তিনি নির্বাচনে প্রার্থী হয়েছিলেন। মনোনয়ন যাচাই-বাছাইয়ে ছত্তার মোল্লাকে উপজেলা নির্বাচন অফিস থেকে বৈধ প্রার্থী ঘোষণা করার পর তা চ্যালেঞ্জ করে জেলা নির্বাচন কার্যালয়ে আপিল করেছিলেন গুঠিয়া ইউনিয়নের আরেক চেয়ারম্যান প্রার্থী মো. নাসির উদ্দিন।

নৌকার প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণার বিষয়টি নিশ্চিত করে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. নুরুল আলম আমার সংবাদকে বলেন, একটি হত্যা মামলায় নিম্ন আদালতে সাজার রায় হওয়ার পর উচ্চ আদালতে যান গুঠিয়া ইউপিতে নৌকার মনোনিত প্রার্থী আব্দুস ছত্তার মোল্লা। সেখান থেকে তাকে জামিন দেওয়া হলেও ওই সাজার রায়ের বিষয়ে কোনো ধরনের সিদ্ধান্ত আসেনি। অর্থাৎ সাজার রায়ের বিষয়ে স্থগিত বা বাতিলের কোনো আদেশই দেয়নি উচ্চ আদালত। তাই নির্বাচন বিধিমাল অনুযায়ী তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। তবে এ সিদ্ধান্তের বিরুদ্ধে ছাত্তার মোল্লা আদালতের দ্বারস্থ হতে পারবেন। আদালত তার পক্ষে রায় দিলে তিনি ফের প্রার্থিতা ফিরে পাবেন। 

প্রসঙ্গত, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ নভেম্বর গুঠিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই ইউপিতে মোট ভোটার সংখ্যা ২১ হাজার ৩৮৫ জন। এর মধ্যে ১০ হাজার ৭৩০ জন পুরুষ ও নারী ভোটার ১০ হাজার ৬৫৫ জন। 

আমারসংবাদ/কেএস