Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মির্জাগঞ্জে তথ্য গোপন করায় চেয়ারম্যান প্রার্থীর প্রার্থীতা বাতিল

কামরুজ্জামান বাঁধন, মির্জাগঞ্জ (পটুয়াখালী)

নভেম্বর ১৩, ২০২১, ০৭:১৫ এএম


মির্জাগঞ্জে তথ্য গোপন করায় চেয়ারম্যান প্রার্থীর প্রার্থীতা বাতিল

পটুয়াখালীর মির্জাগঞ্জে ইউপি নির্বাচনে তথ্য গোপন করার অভিযোগে আমড়াগাছিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মো. আনোয়ার হোসেন বাবুল মল্লিক এর মনোনয়ন বাতিল করেছে রিটানিং অফিসার।

শুক্রবার (১২ নভেম্বর) উপজেলা পরিষদ মিলনায়তনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্ধের সময়ে তাঁর মনোনয়ন বাতিল ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটানিং অফিসার।

সূত্রে জানা যায়, ইউপি নির্বাচনে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে তাকে গত ৫ নভেম্বর আমড়াগাছিয়া ইউনিয়নের চেয়ারম্যান পদে বিদ্রোহী প্রার্থী মো.আনোয়ার হোসেন বাবুল মল্লিকের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করে উপজেলা রিটানিং অফিসার।

পরে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও বর্তমান ইউপি চেয়ারম্যান মো. সুলতান আহম্মেদ মনোনয়নের বিপক্ষে পটুয়াখালী জেলা নির্বাচন অফিসে আপিল দায়ের করেন। আপিল শুনানীর জন্য আপিলকারী ও বিবাদীপক্ষ ৯ নভেম্বর শুনানীর দিন দুই পক্ষের বিজ্ঞ কৌসুলীরা বক্তব্য রাখেন ও আপিলের সাথে দাখিলকৃত কাগজপত্র পর্যালোচনা করেন।

আপিলে পক্ষে বিজ্ঞ কৌসুলী বলেন, বিবাদী মোঃ আনোয়ার হোসেন বাবুল মল্লিক দাখিলকৃত মনোনয়নপত্রে তথ্য গোপন করেছেন। তিনি যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী এবং জামিনে থাকলে তার যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ স্থগিত করা হয়নি।

বিবাদী কৌসুলী বলেন, ২০০৫ সালে আনোয়ার হোসেন বাবুল মল্লিক মামলার আপিল করেন এবং আপিল মঞ্জুর করা হয়। এরপরে তিনি ২০১১ ও ২০১৬ সালে ইউপি নির্বাচনে অংশগ্রহণ করেন। এতে আপিল মঞ্জুর হলে কারাণ্ডাদেশ স্থগিত করার দরকার হয় না।

বিবাদী মো.আনোয়ার হোসেন বাবুল মল্লিককে উচ্চ আদালত কর্তৃক বারবার জামিন মঞ্জুর করলেও যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ স্থগিত না করায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ২৬ (২) এর (ঠ) অনুযায়ী প্রার্থী হিসেবে অযোগ্য এবং স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ২৬ (১) মোতাবেক উক্ত প্রার্থী নির্বাচনে অযোগ্য বিবেচিত হওয়ায় স্থানীয় সরকার(ইউনিয়ন পরিষদ) নির্বাচন বিধিমালা ২০১০ এর ১৫(৩) আলোকে জেলা নির্বাচন অফিসার নৌকা মনোনীত প্রার্থী মো. সুলতান আহম্মেদ এর আপিল আদেশ মঞ্জুর করেন ও রিটানিং অফিসার এর আদেশ বাতিল করেন।

স্বতন্ত্র প্রার্থী মোঃ আনোয়ার হোসেন বাবুল মল্লিক বলেন, তথ্য গোপন করার অভিযোগে জেলা নির্বাচন কর্মকর্তা আমার প্রার্থীতা বাতিল ঘোষণা করেছেন। আমি নির্বাচন কমিশনে যাবো দেখি তারা কি সিদ্ধান্ত দেন। তিনি যা আদেশ দিবেন সে মোতাবেক আমি কাজ করবো।

এ ব্যাপারে উপজেলা নির্বাচন অফিসার ও দ্বায়িত্বরত রিটানিং অফিসার মো. শাহাদাৎ হোসেন বলেন, আমড়াগাছিয়া ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী মো. আনোয়ার হোসেন বাবুল মল্লিক তথ্য গোপন করায় জেলা নির্বাচন অফিসার স্যার তার প্রার্থীতা বাতিল করেছেন।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী তৃতীয় ধাপে আগামী ২৮ নভেম্বর উপজেলার ৬ ইউনিয়নে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

মির্জাগঞ্জ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৩ হাজার ৭৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫২ হাজার ৮৫ এবং মহিলা ভোটার ৫০ হাজার ৯৯৪ জন।