Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মিনি ব্রেইন স্ট্রোক করে হাসপাতালে ভর্তি লুসি হল্ট

বরিশাল প্রতিনিধি

নভেম্বর ১৯, ২০২১, ০৯:৩০ এএম


মিনি ব্রেইন স্ট্রোক করে হাসপাতালে ভর্তি লুসি হল্ট

মিনি ব্রেইন স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হয়েছেন বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন যুদ্ধাহতদের চিকিৎসা সেবা দিয়ে অসামান্য অবদান রাখা দ্বৈত নাগরিক হেলেন ফ্রান্সিস লুসি হল্ট। তিনি বর্তমানে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পঞ্চম তলায় ২৬ নম্বর কেবিনে চিকিৎসাধীন রয়েছেন। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) দিবাগত রাতে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালে লুসি হল্ট এর পাশে থাকা সাংবাদিক অপূর্ব দাস অপু জানিয়েছেন, প্রেসার ফল্ট করে বৃহস্পতিবার রাতে অক্সফোর্ড মিশনে পড়ে যান লুসি হল্ট। এজন্য রাতে তাকে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে তার সিটি স্ক্যান করে মিনি ব্রেইন স্ট্রোকের বিষয়টি নিশ্চিত হন চিকিৎসকরা। পরে পুন:রায় তাকে রাত ৯টার দিকে হাসপাতালের মহিলা মেডিসিন ওয়ার্ডে ভর্তি করা হয়। সেখান থেকে রাত পৌনে ১১টার দিকে পঞ্চম তলার ২৬ নম্বর কেবিনে স্থানান্তর করা হয়।

মেডিসিন ওয়ার্ডের দায়িত্বরত চিকিৎসক জানিয়েছেন, মিনি ব্রেইন স্ট্রোকের পাশাপাশি উচ্চ রক্তচাপসহ বার্ধক্য জনিত নানা রোগে ভুগছেন লুসি হল্ট। তাকে অবজার্ভেশনে রাখা হয়েছে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখাসহ পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন লুসি হল্টর। প্রয়োজনীয় চিকিৎসা এবং পরামর্শ মেনে চললে তিনি সুস্থ হয়ে উঠবেন।

প্রসঙ্গত, ব্রিটিশ নাগরিক লুসি হল্ট বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ চলাকালে নিরবে কাজ করেছেন। ওই সময় তিনি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা করেছেন। দেশ স্বাধীনের পরে তিনি দেশের মায়া ত্যাগ করতে পারেননি। তাইতো নিজের দেশে ফিরে না গিয়ে বাংলাদেশেই থেকে যান। তিনি বরিশাল অক্সফোর্ড মিশনে বসবাস করেন। আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের দিনেই লুসি হল্ট ৯২ বছর বয়সে পদার্পন করবেন। লুসি হল্টের অসামান্য অবদানের কথা প্রকাশ পায় গণমাধ্যমে। এরপরই লুসি হল্টকে দ্বৈত নাগরিকত্ব প্রদানের পাশাপাশি তাকে সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হয়। এমনকি তার সাথে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেখা করেন। 

আমারসংবাদ/কেএস