Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

কব্জি দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে মোবারক

আমার সংবাদ ডেস্ক

নভেম্বর ২৩, ২০২১, ০৯:১০ এএম


কব্জি দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে মোবারক

নাম তার মোবারক আলী। কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের ধর্মপুর গ্রামে তার বাড়ি। তার বাবার নাম এনামুল হক। জন্ম থেকেই দুই হাতের নিচের অংশ নেই তার। পড়ালেখার শুরুতে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পা দিয়ে লিখেছে সে। 

পরে হাতের কব্জি ব্যবহার উপযোগী করতে শুরু করেন। আপ্রাণ চেষ্টা করে তিনি হাতের কবজি দিয়ে লিখতে শুরু করেন এবং এখনও কব্জি দিয়ে লিখে পড়াশুনা চালিয়ে যাচ্ছেন। হাতের কব্জি দিয়েই সহপাঠীদের চেয়ে অনেক সুন্দর লিখেন তিনি।

২০১৮ সালে হাতের কব্জি দিয়ে লিখে কাশিপুর উচ্চবিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন মোবারক। এবার মোবারক আলী কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ফুলবাড়ী পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন।  

মোবারক আলী বলেন, আমার বাবা একজন দিনমজুর। তার পক্ষে আমার পড়াশোনার খরচ যোগানো কষ্টের। এটাই আমার জীবনের একমাত্র সমস্যা। তবুও আমি চেষ্টা করে যাব লক্ষ্যে পৌঁছানোর। সকলে আমার জন্য দোয়া করবেন। আমি যেন ভালো ফলাফল করে বাবা-মাসহ শিক্ষকদের মুখ উজ্জ্বল করতে পারি।
 
কাশিপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জায়দুল হক গণমাধ্যমকে বলেন, মোবারক প্রতিবন্ধী হলেও যথেষ্ট মেধাবী এবং পড়াশোনার পাশাপাশি খেলাধুলায়ও খুবই পারদর্শী। আমি আশা করছি, সে ভালো ফলাফল করে বাবা-মা, শিক্ষক ও এলাকাবাসীর মুখ উজ্জ্বল করবে।

আমারসংবাদ/এআই