Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

স্বাস্থ্যসেবায় প্রথম হলো ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

নুরকাদের সরকার ইমরান, ডোমার (নীলফামারী)

নভেম্বর ২৭, ২০২১, ০৯:০০ এএম


স্বাস্থ্যসেবায় প্রথম হলো ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ (হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং—এইচএসএস) রেটিংয়ে সারাদেশে প্রথমবারের মতো রংপুর বিভাগে ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিভাগে প্রথম ও সারাদেশে নীলফামারী জেলার কোনো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ষষ্ঠ স্থান অর্জন করেছে। টেলিমেডিসিন সেবাও ডোমার উপজেলাস্বাস্থ্য কমপ্লেক্স অনেক এগিয়ে। 

ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ২০২১ সালে প্রসব-পরবর্তী সেবা, সিজারিয়ান অপারেশন, মাইনর সার্জারি, ব্রেস্ট ফিডিংসহ অন্যান্য সেবা দেওয়ার জন্য এ রেটিংস অর্জন করে। স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তর সারাদেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোকে বিভিন্ন ইনডিকেটর বা পরিমাপক দ্বারা পর্যালোচনা করে স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় স্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ (এইচএসএস) রেটিংসে স্কোরের মাধ্যমে র‍্যাঙ্কিং করে থাকে।

এদিকে গত বছরের করোনা রোগী শনাক্ত হয়েছিল ডোমারে, এরপর চিকিৎসক, নার্সসহ সম্মুখযোদ্ধারা স্থানীয় জনসাধারণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করেছেন। কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তাসহ কত প্রায় ১২ জন জন চিকিৎসক ও কর্মচারী করোনাভাইরাসের আক্রান্ত হয়েছেন।

ডোমার  উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক ডাঃ মোহাম্মদ রায়হান বারী আমার সংবাদকে বলেন, প্রথমবারের মতো রংপুর বিভাগে শ্রেষ্ঠত্ব অর্জনের পাশাপাশি স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়ায় সারাদেশে ডোমার স্বাস্থ্য কমপ্লেক্স ষষ্ঠ হয়েছে।

তিনি ২০২১ সালের এপ্রিল মাসে উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এরপর থেকে স্থানীয় এলাকাবাসী ও জনগোষ্ঠীর মৌলিক অধিকার স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে তিনি স্বাস্থ্য কমপ্লেক্সের সব কর্মকর্তা-কর্মচারীর সমন্বয়ে গঠিত চিকিৎসা দল নিয়ে কাজ করছেন। এর ধারাবাহিকতায় এ সফলতা পেয়েছেন। চেষ্টা করে গেছেন পূর্ববর্তীদের অর্জিত এই সুনাম ধরে রাখার। তারই ধারাবাহিকতায় এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এইচএসএস স্কোরিংয়ে এবার বিভাগে প্রথম ও সারাদেশে ষষ্ঠ  স্থান অধিকার করেছে।

তিনি আরও বলেন, সেবার এই মানোন্নয়নের মূলে রয়েছে রংপুর বিভাগের পরিচালক (স্বাস্থ্য) ও সিভিল সার্জন স্যারের সুযোগ্য নির্দেশনা, সাংসদ ও  উপজেলা  প্রশাসনের সর্বাত্মক সহযোগিতা এবং চিকিৎসক, নার্স, এসএসিএমও, সিএইচসিপি, স্বাস্থ্য সহকারী, পরিসংখ্যানবিদ গণমাধ্যম কর্মীসহ সব স্তরের কর্মীর কর্মপ্রেরণা।

ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সারদেশে ষষ্ঠ ও বিভাগে প্রথম স্থান অধিকার হওয়ায় ইউএইচওসহ সব চিকিৎসক, নার্স ও কর্মকর্তাকে অভিনন্দন জানিয়ে সিভিল সার্জন জাহাঙ্গীর কবির বলেন, নতুন (টিএসও) মহোদয় উনি অত্যতন্ত কর্মঠ এবং অনেক ভালো কাজ করে হাসপাতালের পরিবেশেটা অনেক উন্নত করেছেন,অনেক বছর পর সিজারিয়ান সেকশন চালু হয়েছে। 

মাতৃত্ব লেবাররুম ডিজি স্যার নিজে গিয়ে উদ্বোধন করেছে সেখানে স্বাভাবিক প্রসব, সিজারসহ, বিভিন্ন ফ্যাসিলিটিসে কাজ হচ্ছে,এই মানদণ্ড হিসেব করে সারাদেশের মধ্যে ষষ্ঠ স্থান ও বিভাগের মধ্যে প্রথম স্থান করেছে। আমি মনে করি ভবিষ্যতে প্রত্যন্ত অঞ্চলের এই হাসপাতালটি আরো ভালো করবে। 

সিমান্ত ঘেষে একটি হাসপাতাল অবহেলিত জায়গা সেখানে তারা সেবাটা দিচ্ছে এতে গ্রামবাসী আরো উপকৃত হবে। ভবিষ্যতে এই হাসপাতাল আরে উন্নত লাভ করবে।

স্বাস্থ্য অধিদপ্তর মন্ত্রণালয় ডোমার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কে আরো কি করা যায় এ নিয়ে রিসেন্টলি মিটিং হয়েছে, সেখানে আরো কিছু সুযোগ- সুবিধা দেওয়া হবে।