Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

পলাশের বেতন বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ, ভাংচুর

পলাশ (নরসিংদী) প্রতিনিধি

জানুয়ারি ১৮, ২০২২, ১০:৪০ এএম


পলাশের বেতন বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ, ভাংচুর

বেতন-বোনাসসহ বিভিন্ন দাবিতে নরসিংদীর পলাশে জনতা জুট মিলের শ্রমিকরা বিক্ষোভ করে প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলা চালিয়েছে প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি করেছে। এতে প্রতিষ্ঠানের প্রশাসনিক ভবনসহ একাধিক অফিসের গুরুত্বপূর্ণ সরঞ্জাম ভাঙচুর করে বিক্ষোব্ধ শ্রমিকরা। 

সোমবার (১৭ জানুয়ারি) বিকেল সাড়ে পাঁচটা থেকে রাত ৯ টা পর্যন্ত শ্রমিকরা এই তান্ডব চালায়। প্রায় চার ঘন্টা ব্যাপি এই হামলায় মিলের জিএম অফিস, লেবার অফিস, আইটি অফিস, মেডিকেল হল, জিএম বাংলোর বিভিন্ন আসবাবপত্র ও একটি অ্যাম্বুলেন্সসহ ৫ টি গাড়ি ভাঙচুর করা হয়। তবে এ ঘটনায় কোনো আহতের খবর পাওয়া যায়নি। খবর পেয়ে পলাশ থানা পুলিশ ও নরসিংদীর ইন্ডাস্ট্রিয়াল পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

মিলের বিক্ষোব্ধ শ্রমিকরা জানায়, দীর্ঘদিন ধরে মালিক পক্ষ শ্রমিকদের বেতন বোনাস বৃদ্ধি না করে উল্টো প্রয়োজনীয় সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করে রেখেছে। শ্রমিকদের অল্প মজুরি দিয়ে ঘণ্টার পর ঘণ্টা কাজ করানো, বন্ধের দিনেও পারিশ্রমিক না দিয়ে কাজ করানো, শ্রমিকদের আবাসনের পানি ও গ্যাস সরবরাহ বন্ধ করা সহ নানা ধরণের ভোগান্তীতে রেখেছে মিলকর্তৃপক্ষ। এ অবস্থায় মিলের কর্মরত শ্রমিকদের একাংশ বাধ্য হয়ে শ্রমিক আন্দোলনে নেমেছে বলে দাবি করেন শ্রমিকরা।

এদিকে মিলটির জিএম গোলাম সারোয়ার জাহান জানান, একটি পক্ষ উস্কানীমূলক ভাবে শ্রমিকদের মিল কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষেপিয়ে দিয়ে এই অরাজকতার সৃষ্টি করেছে। শ্রমিকদের দাবি দাওয়ার বিষয়টি নিয়ে মিল কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে। খবর পেয়ে ঘোড়াশাল পৌর মেয়র আল-মুজাহিদ হোসেন তুষার শ্রমিকদের দাবি আদায় করে দেওয়ার আশ্বাস দিয়ে বিক্ষোভ বন্ধ করেন।

নরসিংদী ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সূত্রে জানা যায়, শ্রমিক বিক্ষোভের খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করি। 

প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, ১৯৬৯ সালে নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল পৌর এলাকার কুটিরপাড়া গ্রামে জনতা জুটমিল নামে এই প্রাইভেট প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়। সম্প্রতি মালিকানা পরিবর্তন হলে আকিজ গ্রুপ মিলটি পরিচালনা করে আসছে। মিলটিতে ৬ হাজার শ্রমিক কর্মচারী কাজ করে আসছে। 

আমারসংবাদ/কেএস