Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

হাঁটলে টাকা দেবে অ্যাপ!

নভেম্বর ২৪, ২০১৫, ১১:১৫ এএম


হাঁটলে টাকা দেবে অ্যাপ!

   চিকিত্সক অনেক দিনই বলেছেন রোজ সকাল-বিকেল কয়েক পাক হাঁটতে। কিন্তু হাঁটার নাম শুনলেই আপনার আবার গায়ে জ্বর আসে। বাড়ি থেকে হাঁটা পথ দুরত্ব গেলেও রিকশা বা অটোতে চাপেন। কিন্তু যদি হাঁটলেই মেলে টাকা! তাহলে কী করবেন? এবার থেকে হাঁটলেই অর্থাগম হবে। সৌজন্যে নতুন একটি স্মার্টফোন অ্যাপ।নতুন ডিজিটাল ক্রিপ্টো মুদ্রা ‘বিটওয়াকিং ডলার’-এ মিলবে এই অর্থ পাওয়ার সুযোগ। ‘গো অ্যাপ’ নামে অ্যাপটি আপাতত পরীক্ষামূলক ভাবে ব্রিটেন, জাপান, মালাওয়ি এবং কেনিয়ায় চালু করা হবে।কীভাবে কাজ করবে অ্যাপটি?

যাঁদের মস্তিষ্কপ্রসূত অভিনব এই অ্যাপ আনার ভাবনাটি সেই ইজরায়েলের নিসান বাহার এবং ইতালির ফ্রাঙ্কি ইমবেসি জানিয়েছেন, জিপিএস পদ্ধতি এবং ওয়াইফাই প্রযুক্তির মাধ্যমে কতটা পথ হাঁটা হল তা মাপা হবে। হাজার দশেক পা বা কিমি আষ্টেক হাঁটলেই লক্ষ্মী লাভ। মিলবে এক বিডব্লু বা বিটওয়াকিং ডলার।

ইতিমধ্যেই এক কোটি ডলার বিনিয়োগ করেছেন দুই উদ্যোগপতি। মুদ্রা হস্তান্তরের পথ সুগম করতে ব্যাঙ্কও তৈরি করেছেন তাঁরা। সমস্ত হস্তান্তর যাতে আইনমাফিক হয় তার জন্য প্রতিটি ধাপ পরীক্ষাও করে দেখবে ব্যাঙ্ক। এই গ্লোবাল প্রকল্পের শরিক করতে বিভিন্ন স্পোর্টসওয়্যার ব্র্যান্ড, স্বাস্থ্য বিমা সংস্থা, পরিবেশবাদী সংস্থার সঙ্গে কথা বার্তা চালাচ্ছে অ্যাপ প্রস্তুতকারী সংস্থাটি।

উন্নয়ণশীল এবং গরীব দেশগুলিতে যেখানে সাধারণ মানুষকে অনেকটা পথ হাঁটতে হয় সেই সব দেশের মানুষদের মুখে তাঁদের অ্যাপ হাসি ফোটাতে পারবে বলে আশা দুই উদ্যোগপতির।
তাই কী ভাবলেন? অর্থের পিছনে ছুটবেন না কি হেঁটে লাভ করবেন।