Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

দেশ ও জনগণের স্বার্থে ফেসবুক বন্ধ আছে

নভেম্বর ২৯, ২০১৫, ০৩:০৭ পিএম


দেশ ও জনগণের স্বার্থে ফেসবুক বন্ধ আছে

  দেশ ও জনগণের স্বার্থে সাময়িক ভাবে ফেসবুক বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলার সঙ্গে সঙ্গে তা পুনরায় চালু করা হবে বলেও জানান তিনি। রোববার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা জানান।

তারানা হালিম বলেন, ফেসবুক বন্ধে আমাদের মন্ত্রণালয়ের করার কিছু নেই। এটার দায়িত্ত্বে আছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এক্ষেত্রে আইন-শৃঙ্খলা বাহিনী যখন দেশের জন্য হুমকি না হয় এমন বিষয়ে ইঙ্গিত দিবেন, ঠিক তখনই স্বরাষ্ট্র মন্ত্রণালয় ফেসবুক খুলে দিবেন। সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তারানা হালিম বলেন, বিকল্প পন্থায় যারা ফেসবুক ব্যবহার করছেন তাদের আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা আছে। তিনি বলেন, বর্তমানে ফেসবুক বন্ধ থাকায় দেশের অনেক নাশকতা মূলত কর্মকান্ড বন্ধ আছে।

ইন্টারনেট প্রোভাইডারদের উদ্দেশে তারানা হালিম বলেন, যারা অবৈধ ভাবে ইন্টারনেট সোংযোগ দিচ্ছেন তাদের ডাটা সংগ্রহ করা হচ্ছে। এদের বিষয়ে দ্রুত আইনি ব্যবস্থা নেয়া হবে। বারবার ফেসবুক খোলার বিষয়ে প্রশ্ন করায় প্রতিমন্ত্রী এক সময় সাংবাদিকদের বলেন, এসব প্রশ্ন করায় আমি ভিষণভাবে আহত হয়। তিনি সম্প্রতি বেলজিয়ামের উদাহরণ টেনে বলেন, তারা যদি নিরাপত্তার খাতিরে দেশের পাতাল রেল যোগাযোগ, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা বন্ধ করে রাখতে পারে তাহলে আমরা কেন আমাদের দেশের নিরাপত্তার জন্য ফেসবুক বন্ধ রাখতে পারব না। আর এটাতো সাময়িক, নির্দেশনা পেলেই খুলে দেয়া হবে। 

এদিকে, ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী সাংবাদিকদের বলেন, বিকল্প উপায়ে যারা ফেসবুক ব্যবহার করছেন তারা নজরদারিতে রয়েছেন। প্রসঙ্গত, গত ১৮ নভেম্বর যুদ্ধাপরাধের দায়ে ফাঁসির দ-প্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী এবং জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের চূড়ান্ত রায় ঘোষণার পর আচমকাই বন্ধ করে দেয়া হয় ইন্টারনেট, ফেসবুক, ভাইবার, হোয়াটস অ্যাপসহ সামাজিক যোগাযোগের বেশ কয়েকটি মাধ্যম।