Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

চোখের আড়ালেও ছবি যে ক্যামেরাই (ভিডিও)

ডিসেম্বর ১০, ২০১৫, ০৯:৩১ এএম


চোখের আড়ালেও ছবি যে ক্যামেরাই (ভিডিও)

   সিসি ক্যামেরার চেয়েও নজরদারি রাখেতে পারে এ ক্যামেরার। কারণ এতে লেজার লাগানো রয়েছে। লেজার প্রযুক্তির সহায়তায় আনাচে-কানাচের চলমান যেকোনো জিনিস ধরা পড়বে ক্যামেরার চোখে। গবেষকরা জানিয়েছেন, এই ক্যামেরার সহায়তায় গাড়ি অদৃশ্যমান অংশে চোখ বুলিয়ে সম্ভাব্য সংঘর্ষ এড়াতে পারবে বলে আশা করছেন গবেষকরা। এক প্রতিবেদনে দারুণ এ ক্যামেরার কথা তুলে ধরেছেন  ফক্স নিউজ।

এখন লেজার স্ক্যানারের মাধ্যমে ত্রি-ডি ছবি অহরহ তোলা হয়। এই স্ক্যানারের আলোক তরঙ্গ মূলত লাফিয়ে লাফিয়ে এগিয়ে যায়। এটি যেকোনো কোণায় চলাচল করে। তাই যেকোনো বস্তু বা চলমান অবজেক্ট ধরে ফেলতে পারে। তাই এটি যেকোনো বস্তুর ত্রিমাত্রিক চিত্র ধারণ করতে পারে।

সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে আরো গবেষণা এগিয়ে নেন গবেষকরা। তারা ক্যামেরায় এ প্রযুক্তি সংযোগ করে ভালো ফলাফল পেয়েছেন। এতে ক্যামেরায়া যে চিত্র আসে তা অনেকটা আশপাশের আয়নার মতো দেখায়। সেই সঙ্গে স্ক্যানার প্রযুক্তির মাধ্যমে বস্তুটির পরিচয় বের করে ফেলা যাবে।

স্কটল্যান্ডের এডিনবার্গের হেরিয়ট-ওয়াট ইউনিভার্সিটির পদার্থবিজ্ঞানী ডেনিয়েলে ফ্যাসিও জানান, চোখের আড়ালে কে বা কি আছে এবং কি ঘটছে তা সহজেই জানতে পারাটা বেশ ভালো বিষয়।

ক্যামেরা ও লেজারের এ প্রযুক্তির সমন্বয় করবে একটি অ্যাপ। এর সহায়তা নিয়ে গাড়ি চালনাসহ বাড়ি ও অফিসের নিরাপত্তা নিশ্চিত করা আরো সহজ হবে। এর আগের পরীক্ষায় একটি দুর্বলতা ছিল। এর মাধ্যমে গাড়ির চারদিকে দেখা যেত। কিন্তু দ্রুতগামী গাড়ির সামনে বাধা আছে বোঝা যেত, কিন্তু কি বাধা আছে তা জানাটা ছিল অসম্ভব। বর্তমানে এই প্রযুক্তির মাধ্যমে বাধাটা কি ধরনের তা স্পষ্ট হবে এবং সংঘর্ষ কতটা ভয়ানক হতে পারে তাও বোঝা যাবে।

তবে গবেষকরা জানিয়েছেন, এখন পর্যন্ত থ্রিডি ছবি ধারণের বিষয়টি পরিপূর্ণতা পায়নি। গবেষণা এগিয়ে চলছে । তবে এখন শত ফুট দূরের কোনো বস্তুর থ্রিডি ছবি ঠিকভাবেই গ্রহণ করতে পারছে লেজারযুক্ত ক্যামেরা।

ফ্যাসিও জানান, আরো বেশি দূরের বস্তু আরো পরিষ্কারভাবে দেখতে চাইলে আরো ভালো ক্যামেরার প্রয়োজন হবে। তবে এর মাধ্যমে যেকোনো এলাকা বা বাসস্থান ও ভবনের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।