Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিদায় নিচ্ছে ফেসবুকের ‘ক্লাসিক’ ইন্টারফেইস

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ২২, ২০২০, ১২:৩৪ পিএম


বিদায় নিচ্ছে ফেসবুকের ‘ক্লাসিক’ ইন্টারফেইস

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে থেকে বিদায় নিচ্ছে চিরচেনা ‘ক্লাসিক’ ইন্টারফেইস। আগামী সেপ্টেম্বর থেকেই সবাইকে ব্যবহার করতে হবে নতুন ফেসবুক ইন্টারফেইস।  তার বদল  ওয়াচ এবং গেইমিং সেকশনকে সামনে নিয়ে আসবে নতুন ফেসবুক ইন্টারফেইস।

গত বছরের ডেভেলপার কনফারেন্সেই নিজেদের নতুন ইন্টারফেইসটি দেখিয়েছিল মার্কিন সোশাল জায়ান্টটি। পরে ওই বছরের মে মাস থেকেই নতুন ইন্টারফেইস পরীক্ষা করা শুরু করে ফেসবুক। এতোদিন পরীক্ষাধীন অবস্থায় থাকার পর ফেসবুক জানালো পরিবর্তনের খবর।

এনগ্যাজেট ও ভার্জসহ একাধিক প্রযুক্তিবিষয়ক সাইটের খবর বলছে, ওয়াচ এবং গেইমিং সেকশনকে সামনে নিয়ে আসবে নতুন ফেসবুক ইন্টারফেইস।

ফেসবুকের নকশাকার ও প্রকৌশলীরা জানিয়েছিলেন, ক্লাসিক হিসেবে পরিচিত পুরোনো ডিজাইন ২০২০ সালে এসে পুরোনো ও বিশৃঙ্খল হয়ে উঠেছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাও-এর প্রতিবেদন বলছে, নতুন আপডেটে আরও বড় বড় লেখা এবং পরিচ্ছন্ন পরিবেশ চোখে পড়বে ব্যবহারকারীদের। আরও দ্রুত লোড হবে সাইটটি। এ ছাড়াও নতুন ইন্টারফেইসের ডার্ক মোড ব্যবহারকারীর চোখের উপর চাপ কমাতে পারবে।

এ ব্যাপারে ফেসবুক অ্যাপের পরিচালক (প্রকৌশল) টম ওকিনো বলেছেন, মোবাইল ভার্সনের সঙ্গে তাল মেলাতে গিয়ে ক্লাসিক ইন্টারফেসটি বিশৃঙ্খল হয়ে পড়েছে। তাই এ পরিবর্তন।

আমারসংবাদ/এআই