Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

পৃথিবীর কক্ষপথে ঢুকছে ৫ গ্রহাণু, নাসার সতর্ক বার্তা

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ৭, ২০২০, ০৯:৫১ এএম


পৃথিবীর কক্ষপথে ঢুকছে ৫ গ্রহাণু, নাসার সতর্ক বার্তা

পৃথিবীবাসীকে আতঙ্কের সংবাদ জানিয়ে সতর্ক করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

বুধবার (অক্টোবর ৭) কিংবা বৃহস্পতিবারের (অক্টোবর ৮) মধ্যে ছোট থেকে মাঝারি আকারের অন্তত ৫টি গ্রহাণু পৃথিবীর কক্ষপথে ঢুকবে। একেকটি আকারে একটি বোয়িং-৭৪৭ বিমানের সমান।

সোমবার ছোট আকারের একটি গ্রহাণু পৃথিবীর কাছ দিয়ে বেরিয়ে গেছে বলে জানিয়েছে নাসা। যার ব্যাস ছিল ২৬ মিটার। বিজ্ঞানীরা এই গ্রহাণুর নাম দিয়েছেন ‘২০২০ আরআর-২’।

গ্রহাণুটি সোমবার পৃথিবী থেকে ৬২ লাখ কিলোমিটার দূর দিয়ে বেরিয়ে যায়। অবশ্য গত ২৪ সেপ্টেম্বর একটি স্কুলভ্যানের আকারের গ্রহাণু পৃথিবীর একেবারে কাছ ঘেঁষে গিয়েছিল বলে জানিয়েছে নাসা। গ্রহাণুটি ভূপৃষ্ঠ থেকে ছিল মাত্র ১৩ হাজার মাইল দূর দিয়ে চলে যায়।

তবে আগামীকাল বৃহস্পতিবারের (অক্টোবর ৮) মধ্যে পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়তে যাওয়া গ্রহাণুগুলো ওই ছোট গ্রহাণুর মতো এতো কাছে দিয়ে যাবে না বলে আশ্বস্ত করেছেন নাসার বিজ্ঞানীরা।

নাসা জানিয়েছে, বুধবার গ্রহাণু ২০২০ আরকে-২ ভূপৃষ্ঠ থেকে ২৩ লাখ ৮০ হাজার মাইল দূর দিয়ে চলে যাবে। তাই এই গ্রহাণুটি আমাদের খুব একটা উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে না। এরপরও গ্রহাণুটির ওপর কড়া নজরদারি চলছে নাসার বিজ্ঞানীদের। কারণ কক্ষপথ বদলিয়ে পৃথিবীর আরও বেশি কাছে চলে আসার সম্ভাবনাও থাকতে পারে গ্রহাণুটির।

এটি প্রস্থে ১১৮ থেকে ২৬৫ ফুটের মধ্যে। একটা বোয়িং-৭৪৭ বিমানের আকারের কাছাকাছি। এর গতিবেগ এখন সেকেন্ডে ৬.৬৮ কিলোমিটার।

তথ্যসূত্র: এনডিটিভি