Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

কুকুরের জন্য ‘এআর চশমার’ পরীক্ষা চালিয়েছে মার্কিন সেনাবাহিনী

প্রযুক্তি ডেস্ক

অক্টোবর ১০, ২০২০, ১২:১৭ পিএম


কুকুরের জন্য ‘এআর চশমার’ পরীক্ষা চালিয়েছে মার্কিন সেনাবাহিনী

লড়াকু প্রশিক্ষিত কুকুরের জন্য বানানো অগমেন্টেড রিয়ালিটি (এআর) চশমার ডেমো দেখিয়েছে মার্কিন সেনাবাহিনী। দূর থেকেই কুকুরকে নির্দেশনা দেওয়ার জন্যই বানানো হয়েছে বিশেষ এই চশমা।

বিবিসির প্রতিবেদন বলছে, ‘কমান্ড সাইট’ কুকুরের জন্য এই বিশেষ চশমাটি বানিয়েছে। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে মার্কিন আর্মি রিসার্চ ল্যাবরেটরি (এআরএল)।

গোলাবারুদ এবং অন্যান্য বিপদ জনক পদার্থ শনাক্তকরণের কাজ করে সেনাবাহিনীর কুকুরগুলো। এক্ষেত্রে নির্দেশনার প্রয়োজন হয় তাদের।

এআর চশমার মাধ্যমে কুকুরকে বিপজ্জনক জায়গা থেকে নিরাপদে বের করে আনতে দূর থেকেই নির্দেশনা দিতে পারবেন কর্মকর্তারা।

বর্তমানে যুদ্ধক্ষেত্রে কুকুরগুলোকে হাতের ইশারা বা লেজার পয়েন্টারের মাধ্যমে নির্দেশনা দেন সৈনিক। এক্ষেত্রে ওই সৈনিককে কুকুরের কাছাকাছি দূরত্বে থাকতে হয়।

মার্কিন সেনাবাহিনীর দাবি, বিস্তৃত পরিসরে এই এআর চশমাগুলোর ব্যবহার শুরু হলে সৈনিককে আর কুকুরের কাছাকাছি থাকতে হবে না।

চশমার ভেতরে একটি দৃশ্যমান নির্দেশক দেখতে পাবে কুকুর। এই নির্দেশনা অনুসরণ করতে কুকুরকে প্রশিক্ষণ দেওয়া হবে, যাতে তারা নির্দিষ্ট স্থানে পৌঁছাতে পারে।

এদিকে কুকুরটি কী দেখছে রিমোট ভিডিও ফিডের মাধ্যমে তা দেখতে পাবেন কুকুরটির প্ররিচালনাকারী।

এআরএল-এর জ্যেষ্ঠ বিজ্ঞানী ড. স্টিফেন লি বলেছেন, “কুকুরকে নির্দেশনা এবং তথ্য দিতে ব্যবহার করা হবে এআর, মানুষের মতো কুকুর এআর চশমার সঙ্গে ইন্টারঅ্যাক্ট করতে পারবে না।

মানুষের চেয়ে কুকুরের ক্ষেত্রে অগমেন্টেড রিয়ালিটি ভিন্নভাবে কাজ করবে উল্লেখ করে লি বলেছেন, “এই প্রযুক্তির সম্ভাবনার বিষয়ে সেনাবাহিনীর কুকুর নিয়ে কাজ করা কমিউনিটি অত্যন্ত উদ্দিপ্ত।”

এআর চশমাটির একটি তারবিহীন সংস্করণ বানাতে আরও তহবিল পেয়েছে কমান্ড সাইট। বর্তমান সংস্করণের চেয়ে এটি আরও কার্যকর হবে বলেই প্রত্যাশা প্রতিষ্ঠানটির।