Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

আন্তর্জাতিক রোমিং চার্জ তুলে দিতে চায় গুগল

এপ্রিল ৬, ২০১৫, ০৭:০৩ এএম


আন্তর্জাতিক রোমিং চার্জ তুলে দিতে চায় গুগল

 আন্তর্জাতিক স্তরে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ‘রোমিং চার্জ’ তুলে নিতে ব্রিটিশ মোবাইল অপারেটর ‘হাচিনসন হামপোয়া’-র সঙ্গে বৈঠক চালাচ্ছে গুগল।

গতমাসেই গুগলের তরফে ঘোষণা করা হয়েছিল, আর্ন্তজাতিক স্তরে গুগল একটি মোবাইল নেটওয়ার্ক তৈরির চিন্তাভাবনা করছে। এই গ্লোবাল নেটওয়ার্ক তৈরির জন্য বিশ্বের প্রত্যেক জায়গাতেই কলরেট, মেসেজ এবং অন্যান্য বিষয়গুলির দাম সমান রাখা প্রয়োজন। এতে মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁদের নয়া নেটওয়ার্ক স্থাপনে বিশেষ সুবিধা হবে বলে জানা গিয়েছে।

টেলিগ্রাফে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, হাচিনসনের সঙ্গে এই চুক্তি হলে ব্রিটেন, আয়ারল্যান্ড, ইতালি সহ বেশ কিছু দেশে নিজেদের নেটওয়ার্ক ছড়িয়ে দিতে পারবে গুগল।

সূত্রের খবর, হাচিনসন গুগলের সঙ্গে একটি প্রকৃতি-বান্ধব সম্পর্ক গড়ে তুলেছে। এবং তিন গ্রাহকের রেমিং চার্জ কমানোর ব্যাপারেও চিন্তাভাবনা করছে বলে জানা গিয়েছে।

গতমাসেই গুগল নিজেদের দেশে ও আন্তর্জাতিক স্তরে এই নয়া নেটওয়ার্ক স্থাপনের চিন্তাভাবনার কথা জানিয়েছিল। মনে করা হচ্ছে গুগলের এই ‘ছোট প্রকল্প’ প্রজেক্ট আমেরিকার বড় বড় মোবাইল অপারেটরদের ওপরও চাপ তৈরি করবে। তবে গুগল ও অ্যাপেলের এই নয়া নেটওয়ার্কে যে টেলিফোন সংস্থাগুলি অস্বস্তিতে পরবে, একথা বলাইবাহুল্য।