Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

নিউইয়র্কের রাস্তায় নামছে পাঁচ হাজার চালকবিহীন গাড়ি

এপ্রিল ২০, ২০১৫, ০৭:৩০ এএম


নিউইয়র্কের রাস্তায় নামছে পাঁচ হাজার চালকবিহীন গাড়ি

 চালকবিহীন গাড়ির কথা এতদিন বৈজ্ঞানিক কল্পকাহিনীতে থাকলেও এবার বাস্তবে রূপ পেতে যাচ্ছে। পরীক্ষামূলকভাবে আগামী বছরই গুগল চালকবিহীন গাড়ি নিয়ে নামছে নিউইয়র্কের রাস্তায়। প্রাথমিকভাবে পাঁচ হাজার গুগল কার নামবে নিউইয়র্কের রাস্তায়।

এ লক্ষ্যে সম্প্রতি নিউইয়র্ক নগর কর্তৃপক্ষের সাথে একটি চুক্তিও করেছে গুগল। এসব গাড়িতে থাকবে স্বয়ংক্রিয় অর্থ লেনদেনের যন্ত্র (এটিএম), খাবার এবং কম্পিউটার মনিটর।
যাত্রীদের জন্য এই চালকবিহীন গাড়িগুলো প্রচলিত গাড়িগুলোর চেয়ে অধিক নিরাপদ হবে বলে বিশেষজ্ঞদের ভবিষ্যদ্বাণী। এমনকি আগামী ৩০ বছরের মধ্যে নিউইয়র্কের রাস্তায় সনাতন চালকসহ গাড়ি নামানো বেআইনিও ঘোষিত হতে পারে বলে তাদের ধারণা।

বেশ কয়েক বছর থেকেই এ ধরনের গাড়ির প্রযুক্তি নিয়ে কাজ করছে গুগল। চালকের ভুলের কারণে যেসব দুর্ঘটনা হয় সেসব এড়িয়ে চলতে সক্ষম হবে গুগল কার। এরকম গাড়ির প্রোটোটাইপগুলো সিলিকন ভ্যালিতে পরীক্ষামূলকভাবে ইতিমধ্যে ১০ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে।

চালকবিহীন গাড়িতে লিডার ও রাডারের মতো সেন্সর এবং অবস্থান নির্ণয়ের জন্য জিপিএস, স্ক্যানিং, ত্রিমাত্রিক (থ্রিডি) ছবি ইত্যাদি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সূত্র: এপি।