গুগলের নতুন সেবা ‘গুগল টোন’

 ‘গুগল টোন’ নামে পরীক্ষামূলকভাবে নতুন এক সেবা চালু করেছে টেক জায়ান্ট গুগল। ‘গুগল টোন’-এর মাধ্যমে একজন ব্যবহারকারী খুব সহজেই কোনো ওয়েবসাইটের ঠিকানা (ইউআরএল) আদান-প্রদান করতে পারবেন অন্য আরেকজনের সঙ্গে।

এনডিটিভি জানিয়েছে, গুগল টোন আপনি ব্যবহার করতে পারবেন গুগলের ওয়েব ব্রাউজার ক্রোমের এক্সটেনশন হিসেবে। একই সঙ্গে গুগলের ইনস্ট্যান্ট মেসেজিং সার্ভিস হ্যাংআউটেও যুক্ত হয়েছে এই সুবিধা। এই সেবা ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে ক্রোম ব্রাউজারে এক্সটেনশটি ইন্সটল করতে হবে।

এর পর নির্দিষ্ট একটি ওয়েবসাইটে গিয়ে গুগল টোন অপশনে ক্লিক করলেই নির্দিষ্ট একটি অডিও ক্লিপ বেজে উঠবে। নির্দিষ্ট দূরত্বের ভেতরে অন্য ব্যবহারকারীর ব্রাউজারে সেই পেজ স্বয়ংক্রিয়ভাবে চালু হবে। তবে এ ক্ষেত্রে অন্য ব্যবহারকারীর ব্রাউজারেও গুগল টোন ইন্সটল থাকতে হবে। এবং অবশ্যই পিসির মাইক্রোফোন চালু থাকতে হবে।

এই সেবা চালুর বিষয়ে গুগল কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ব্লগে জানিয়েছে, ব্যবহারকারীদের দ্রুত ও ঝামেলামুক্ত প্রক্রিয়ায় ওয়েবপেজের লিংক আদান-প্রদান করার নিশ্চয়তা দিতেই গুগল টোনের সূচনা। একই সঙ্গে তারা নিশ্চিত করছে এই সেবার নিরাপত্তা। আপনার পাসওয়ার্ড প্রটেকটেড কিংবা প্রাইভেট কোনো পেজ চালু হবে না এই সেবার মাধ্যমে। যেমন—আপনি যদি আপনার জিমেইল অ্যাকাউন্টের ইনবক্স পেজটি শেয়ার করেন, তবে আপনার নিজের অ্যাকাউন্টের পেজটি চালু না হয়ে বরং যাঁর সঙ্গে শেয়ার করেছেন, তাঁর নিজের অ্যাকাউন্টের পেজটি খুলবে।