Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

কৃত্রিম পায়ে আসল অনুভূতি

জুন ২৬, ২০১৫, ১০:২২ এএম


কৃত্রিম পায়ে আসল অনুভূতি

    কিছুদিন আগে বিজ্ঞানীরা প্রথমবারের মতো ল্যাবে তৈরি করতে পেরেছিলেন ইঁদুরের জীবন্ত পা। বোস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের ল্যাবে এই অভূতপূর্ব ঘটনা ঘটিয়েছিলেন বিজ্ঞানী হারাল্ড অট ও তার সহযোগীরা।

দেহের জীবন্ত অঙ্গ গবেষণাগারে তৈরি করতে পারার এই ঘটনা বিজ্ঞানের চরম সাফল্য। কেননা এর ফলে বিজ্ঞানীরা প্রত্যাশা ভবিষ্যতে হয়তো মানুষের হাত-পাও তৈরি হবে। ফলে ভবিষ্যতে অঙ্গহানি মানুষদের হয়তো আর কাটা হাত-পা নিয়ে জীবনযাপন করা লাগবে না।

এদিকে সম্প্রতি কৃত্রিম পায়ের গবেষণাও এসেছে চমকপ্রদ সাফল্য। উত্তর অস্ট্রিয়ার লিনজ় বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হুবার্ট এগার এমন একটি কৃত্রিম পা বানিয়েছেন, যাতে পাওয়া যাবে স্বাভাবিক অনুভূতি!

হুবার্ট জানিয়েছেন, মানুষের শরীরে এই কৃত্রিম পা’টি বসিয়ে দিলে আসল পায়ের মতো অনুভূতি হবে। পায়ের পাতার নিচে বসানো আছে ৬টি সেন্সর। পা ফেলার সময় সেন্সরগুলো মস্তিষ্কে সিগন্যাল পাঠাবে দেহের আর পাঁচটা অঙ্গের মতোই। ফলে ব্যবহারকারীর মনে হবে, তার পা আছে।

হুবার্টের আবিষ্কারে উপকার পেয়েছেন ৫৪ বছরের এক শিক্ষক। ২০০৭ সালে পায়ে রক্ত জমে যাওয়ার ফলে তার পা কেটে বাদ দিতে হয়। পায়ে রক্ত জমেছিল সেরিব্রাল অ্যাটাকের ফলে। তার পায়ে পরীক্ষামূলক নতুন কৃত্রিম পায়ে সফলতা পেয়েছেন হুবার্ট।

হুবার্ট জানিয়েছেন, নকল পা-টি লাগাবার পর নার্ভের শেষ অংশগুলো উরু (থাই)-এর চামড়ার সঙ্গে লাগিয়ে দেন তারা। স্বাভাবিক নিয়মেই সেই নার্ভের মাধ্যমে সিগন্যাল পৌঁছতে শুরু ব্রেনে। এভাবে নকল অঙ্গে আসল অনুভূতি এনে দেওয়া সম্ভব।