Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিশ্বের সবচেয়ে ছোট ট্রেন (ভিডিওসহ)

জুন ৩০, ২০১৫, ১২:৩৬ পিএম


বিশ্বের সবচেয়ে ছোট ট্রেন (ভিডিওসহ)

  পৃথিবীতে প্রতিদিন সড়কে নামছে নতুন নতুন গাড়ি। কিন্তু সে তুলনায় বাড়ছে না সড়ক। ফলে তৈরি হচ্ছে যানজট। সড়ক,মহাসড়ক এমনকি ‍উড়াল সড়কেও তৈরি হচ্ছে যানজট। কেবলমাত্র ট্রেন এবং উড়োজাহাজকে জটের কবলে পড়তে হয় না। কিন্তু সবারতো আর উড়োজাহাজ নেই। কিংবা উড়োজাহাজে চড়ে রোজ কর্মস্থলে যাবার মুরোদও নেই। বাকি থাকলো ট্রেন। যেখানেই ঠাঁই নেই। ভিড় আর গাদগাদি ঠেলে রোজ ট্রেনে ওঠার জন্য যুদ্ধে নামতে হয়।

কিন্তু এমন যদি হয় আপনার চার চাকার ব্যক্তিগত গাড়িটিই একটি ট্রেনের মত কাজ করবে। তবে নিশ্চয়ই বারারের চাকার বদলে লোহার চাকা লাগাতে হবে। সেটা বেশ হবে। জট এড়িয়ে আরামসে গন্তব্যে পৌঁছে যাওয়া যাবে। এমন কল্পনাকে বাস্তবের রঙে প্রলেপ দিয়েছে স্মার্ট নামের একটি অটোমোবাইল কোম্পানি। তারা ‍পৃথিবীর সবচেয়ে ছোট আকারের একটি ট্রেন তৈরি করেছে তারা।

এটি দেখতে অন্যসব গাড়ির মতই। শুধু পার্থক্যটা হলো চাকায়। এটির চার চাকাই রেল লাইনে চলার উপযোগী করে তৈরি করা।

যুক্তরাষ্ট্র ভিত্তিক এই প্রতিষ্ঠানটি চার চাকার একটি গাড়িকে মডিফাই করে ট্রেন তৈরি করেছে। গাড়িটির তৈরির জন্য তারা কম্পিউটার এইডেড ডিজাইনের (সিএডি) সহায়তা নিয়েছে। দীর্ঘ ছয় মাস সময় নিয়ে তারা রেল লাইনে চলার উপযোগী একটি গাড়ি তৈরি করতে সক্ষম হয়।

ট্রেনিটির চারটি চাকাই সলিড স্টিলের তৈরি। ২২ ইঞ্জি চওড়া চাকাগুলোর ওজন ৮০ কেজি। গাড়িটির স্ট্রিয়ারিং হুইল অপসারণ করে এটি এক্সেলের সঙ্গে অনড় করে দেয়া হয়েছে।

তবে এই রেলগাড়িটি চালাতে হলে সনদপ্রাপ্ত রেল চালকের প্রয়োজন হবে। যু্ক্তরাষ্ট্রের একটি ব্যক্তিগত রেল লাইনে এটি ১৬ কিলোমিটার পথ সফল ভাবে পাড়ি দিয়েছে।