Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বিশ্বের প্রথম ওভেল প্রযুক্তির ফোরকে টিভি

আগস্ট ৩০, ২০১৫, ০৮:২৫ এএম


বিশ্বের প্রথম ওভেল প্রযুক্তির ফোরকে টিভি

   বিশ্বের প্রথম ফোরকে ওলেড প্রযুক্তির টিভি বাজারজাত করেছে ইলেকট্রনিক্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান এলজি। গত সপ্তাহে ফোরকে ওলেড টিভির দুটি প্রকার নিয়ে প্রতিষ্ঠানটি ভারতের বাজারে প্রবেশ করে। সর্বোচ্চ প্রযুক্তি আর ব্যয়বহুল টিভি দুটির মধ্যে ৫৫ ইঞ্চির দাম ভারতীয় রুপিতে ৩ লাখ ৮৪ হাজার ৯০০ (৪ লাখ ৫২ হাজার ৯৬৬ টাকা) এবং ৬৫ ইঞ্চি মডেলটির দাম ৫ লাখ ৭৯ হাজার ৯০০ রুপি (৬ লাখ ৮২ হাজার ৪৫০ টাকা)।

অন্যান্য তথ্য মতে, অভিনব প্রযুক্তিতে আগ্রহী এবং বিলাসপ্রিয় ক্রেতারা থ্রিডি প্রযুক্তির প্রকৃত আনন্দ উপভোগে টিভিটির সঙ্গে পাবে একগুচ্ছ থ্রিডি গ্লাস। ভারতে প্রতিষ্ঠানের নির্দিষ্ট কিছু আউটলেট থেকে সংগ্রহ করা যাবে মডেল দুটি।

আরো জানানো হয়, দুটি মডেলই একই ধরনের ফিচার সম্বলিত এবং পরিচালনা্য় রয়েছে ওয়েবওএস স্মার্ট টিভি প্লাটফর্ম যেটি এ বছর সিইএস’তে ঘোষণা করা হয়েছিল।

প্রথম ফোরকে ওলেড টিভিতে অন্তর্ভূক্ত ফিচারগুলোর মধ্যে রয়েছে পারফেক্ট কার্ভ এবং কালার, নির্দিষ্ট এবং সার্বিক নিয়ন্ত্রণের জন্য ম্যাজিক রিমোর্ট, ইন বিল্ট ওয়াইফাই সহ অসাধারণ কিছু ফিচার। এসবের পাশাপাশি আরো আছে প্রতিষ্ঠানের নিজস্ব ডব্লিউআরজিবি প্রযু্ক্তি যেটার লক্ষণীয় দিক ৩৩ মিলিয়ন কালর সাব-পিক্সেল। যা বর্তমান ফুল এইচডি টিভির তুলনায় প্রায় ২৭ মিলিয়ন বেশী।

ফোরকে ওলেড টিভি সম্পর্কে মন্তব্য করা হচ্ছে যে এটা আসলেই একটা প্রযুক্তি যা চমকপ্রদ কালার এবং কনট্রাস্ট রেশিও সেইসাথে গাড়ো কালো রঙ দিতে সক্ষম।

এর সর্বোচ্চ রেসপন্স টাইম ০.০০১ মিলি সেকেন্ড যা প্রচলিত এলসিডি টিভির থেকে ১ হাজার গুণ বেশী। ফলে ঝাপসাহীন মনোমুগ্ধকর ছবি দর্শকদের বিনোদনের পুরোটা স্বাদ মেটাতে পারবে।

এগুলো বাদেও টেলিভিশনের চেহারা প্রকাশ করতে যোগ করা হয়েছে ট্রান্সপারেন্ট স্ট্যান্ড।

বিশ্লেষকরা বলছে নি:সন্দেহে এটা উদ্ভাবনমূলক প্রযুক্তি, যেটা অনুমান তৈরি করে ভারতে বসবাসকারী পৃথিবীর বিভিন্ন অঞ্চলের মানুষকে আকৃষ্ট করতে টিভিটি প্রকাশের প্রধান লক্ষ্য।

এছাড়া দেশটিতে গত জুনে প্রকাশিত স্যামসাং এর এসইউএইচডি কার্ভড টিভি মডেল এবং গত মাসে একই বাজারে আসা সনির ব্রেভিয়া রেঞ্জের অ্যান্ড্রয়েড টিভির শক্ত প্রতিদ্বন্দী হিসেবে প্রমাণ করতে।

অন্যান্য বাজারে এই ফোরকে ওলেড টিভি কবে নাগাদ পাওয়া সে বিষয়ে কিছু জানানো হয়নি।