Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বদলে গেছে গুগল লোগো

সেপ্টেম্বর ২, ২০১৫, ০৮:৩৮ এএম


বদলে গেছে গুগল লোগো

    সম্প্রতি বিশ্বব্যাপী লোগোতে বড় ধরনের পরিবর্তন এনেছে গুগল। বিবিসি, দ্য ভার্জ, গুগল ব্লগ পোস্টসহ একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, নতুন লোগোতেও সাদা দৃশ্যপটে চার রংয়ের অক্ষর থাকছে ঠিক আগের মতোই। তবে ফন্টে পরিবর্তন আনা হয়েছে। পাশাপাশি নতুন লোগোতে ফুটিয়ে তোলা হয়েছে অ্যালফাবেটের লোগোও। আগে গুগলের প্রথম অক্ষর ছোট হাতের 'জি' থাকলেও তা পরিবর্তন করে এবার বড় হাতের 'জি' করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত মাসে প্রতিষ্ঠানটিতে বড় ধরনের রদবদলের পর লুকে পরিবর্তন আনতে লোগো পরিবর্তন করেছে গুগল। মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের অধীনে যাওয়ার তিন সপ্তাহ পর গুরুত্বপূর্ণ এই পরিবর্তন আনল সার্চ জায়ান্ট গুগল।

এতে আরও বলা হয়, এছাড়া গুগলের লোগোর এই চার রং দেখা যাবে গুগল মাইক্রোফোনেও। অর্থাৎ গুগলের যেসব সেবায় গুগল ভয়েস ব্যবহারের সুযোগ রয়েছে, সেখানে মাইক্রোফোনের ছবিতেও দেখা মিলবে এ চার রঙের।

প্রতিবেদনে জানান হয়, ১৭ বছর ধরে প্রতিনিয়তই পণ্য থেকে শুরু করে লুকে সবসময় একটা বৈচিত্র্য আনার চেষ্টা ছিল গুগলের। এছাড়া বর্তমানে গুগলের ব্যাপ্তি ও কাজের পরিধিও অনেকে বেড়েছে। এর সঙ্গে সমন্বয় আনতেই এ পরিবর্তন করা হয়েছে।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যবহারকারীদের উন্নত সার্চের অভিজ্ঞতা দিতেই এ পরিবর্তন করা হয়েছে। ১৯৯৯ সালের পর গুগলের লোগোতে এটিই সবচেয়ে বড় পরিবর্তন। উল্লেখ্য, সবশেষ ২০১৩ সালের সেপ্টেম্বরে লোগো পরিবর্তন করেছিল গুগল।