Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ বানাচ্ছে বোয়িং

সেপ্টেম্বর ৫, ২০১৫, ১০:২৯ এএম


বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ বানাচ্ছে বোয়িং

   বিশাল বিশাল উড়োজাহাজ দেখে অনেকের মনে হয়তো প্রশ্ন জেগেছে এই ভেবে যে, এতো বড় ওজনের যানটি কীভাবে আকাশে উড়ে? সে প্রশ্নের উত্তর তারা পেয়েছেন কি-না কে জানে। তবে তাদের প্রশ্নের জায়গাটা এবার আরও বাড়িয়ে দিল উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং। যাত্রী পরিবহনে ‘৭৭৭-৯এক্স’ নামে আকারের দিক থেকে এ যাবতকালের সবচেয়ে বড় উড়োজাহাজ বানাচ্ছে বোয়িং। অধিক কর্মক্ষম দুই ইঞ্জিনের এ উড়োজাহাজের উৎপাদন শুরু হবে ২০১৭ সালে।

এ বিষয়ে বোয়িং জানায়, ৬টি এয়ারলাইন্স প্রতিষ্ঠান থেকে ইতোমধ্যে তিনশ’ ২০টি উড়োজাহাজের অর্ডার পাওয়া গেছে। ড্রিমলাইনার ৭৮৭’র চেয়ে ৭৭৭-৯এক্স’র কেবিন, দরজা আরও বড় ও উন্নত।শুধু তাই নয়, বিমানবন্দরে ধারণ করার জন্য এর দীর্ঘাকৃতির ২৩৫ ফুট ডানা ভাঁজ করে রাখা যাবে।

প্রতিদ্বন্দ্বী এয়ারবাস এ৩৫০-১০০০’র চেয়ে ৭৭৭-৯এক্স’র কেবিন ১৬ ইঞ্চি প্রশস্ত। যাত্রীবাহী অন্যসব বাণিজ্যিক উড়োজাহাজের তুলনায় এর জ্বালানি খরচ কম হবে ১২ শতাংশ।৭৭৭ ও ৭৮৭ ড্রিমলাইনারের সফলতার পর বোয়িংয়ের ‘এভিরিত্তি’ কারাখানায় তৈরি হবে ৭৭৭-৯এক্স। কারখানাটির ভেতরে ২৫টি ফুটবল মাঠের সমান জায়গা রয়েছে।

এ বিষয়ে বোয়িং বলছে, ৭৭৭ ও ৭৮৭ ড্রিমলাইনার সফলভাবে তৈরির পর ৭৭৭এক্স হবে বিশ্বের সবচেয়ে বড় ও কর্মক্ষম দুই ইঞ্জিনের জেট, যা কোনো দিকে থেকেই কারও সঙ্গে মিলবে না। আর পারফরম্যান্স, সে তো সময়ের অপেক্ষা।