Amar Sangbad
ঢাকা রবিবার, ১৪ আগস্ট, ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯

দেশে ইন্টারনেট ব্যবহার করেন ৫ কোটি ৭ লাখ মানুষ : পলক

সেপ্টেম্বর ১১, ২০১৫, ০১:৪৫ পিএম


দেশে ইন্টারনেট ব্যবহার করেন ৫ কোটি ৭ লাখ মানুষ : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘মাত্র ছয় বছরে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী মানুষের সংখ্যা ১২ লাখ থেকে পাঁচ কোটি সাত লাখে পৌঁছেছে। যা সারা বিশ্বের জন্য বিস্ময়। আর এটি সম্ভব হয়েছে শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই।’ সিলেট জেলা স্টেডিয়ামে আয়োজিত ‘বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫’ এর সিলেট বিভাগের উদ্বোধনী অনুষ্ঠানে শুক্রবার সকাল ১১টায় এ সব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশের ১৬ কোটি মানুষের মধ্যে ১১ কোটি তরুণ। আমরা যদি এদেরকে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে দক্ষ করতে পারি তাহলে তারাই আমাদের দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে পারবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ। তিনি বলেন, ‘ইন্টারনেট সপ্তাহের প্রধান উদ্দেশ্য হল প্রতি এক বছরে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা এক কোটি বাড়ানো।

এবার আমরা সেই উদ্দেশ্যে সফল হয়েছি। এভাবে চলতে থাকলে ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ভিশন-২০২১’-র যে ঘোষণা দিয়েছেন সেই লক্ষ্য অর্জন করতে আমাদের ২-৩ বছরের বেশি সময় লাগবে না।’ দিনব্যাপী আয়োজিত ইন্টারনেট সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সিলেট বিভাগের ডিসি জয়নাল আবেদিন, সিলেটের সাবেক মেয়র বদরুদ্দীন আহমেদ কামরান, বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)’র সভাপতি শামীম আহসান, গ্রামীণফোনের পরিচালক (বিপণন) নেহাল আহমেদ প্রমুখ।

এদিকে ইন্টারনেট সপ্তাহে বুথ নিয়ে বসেছেন গ্রামীণফোন, দেশের বিভিন্ন অনলাইন শপিং, মেডিকেল সাপোর্ট, অনলাইন পেমেন্ট, ট্যুরিজম, বিডি জবস’সহ ২৭টি অনালাইন মার্কেট। হেলথপ্রিয়র টুয়েন্টি-ওয়ান ডটকমের মার্কেটিং এক্সিকিউটিভ ইসতিয়াক আহমেদ বলেন, ‘আমরা অনলাইনের মাধ্যমে স্বাস্থ্য বিষয়ক নিত্য প্রয়োজনীয় স্বাস্থ্য পণ্য ও ওষুধ সরবরাহ করে থাকি।’ সকাল থেকে শুরু হওয়া এ ইন্টারনেট সপ্তাহে শুরুতে কিছুটা ভীড় কম দেখা গেলেও দুপুরের নামাজ শেষে বাড়ছে তরুণ-তরুণীসহ সব বয়সের মানুষের ভীড়। এখানে ঘুরতে আসা সানজিদা ইসলাম বলেন, ‘বন্ধু-বান্ধবীদের নিয়ে ঘুরতে এসেছি। বিভিন্ন অনলাইলের মার্কেটগুলো দেখে ভালই লাগছে। অনেক কিছু জানতে পেরেছি, শিখতেও পেরেছি।’