Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

২৪ ঘণ্টা ফেসবুক বন্ধ!

জানুয়ারি ৫, ২০১৫, ০১:৩০ পিএম


২৪ ঘণ্টা ফেসবুক বন্ধ!

  আধুনিক বিশ্বে ফেসবুক যেন নিত্য সঙ্গি।  এটি এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম।   ইন্টারনেট ব্যবহার করেন কিন্তু তার ফেসবুক অ্যাকাউন্ট নেই, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।  তবে সকল ফেসবুক ব্যবহারকারীদের জন্য রয়েছে একটি দুঃসংবাদ। আর এটি দিয়েছে ফেসবুক কতৃপক্ষই।  তবে সেটাতে অনেক ব্যবহারকারীদের ভূমিকা থাকছে।

প্রযুক্তি বিশ্বে যেখানে ফেসবুকের জয়জয়কার, সেখানে এবার শোনা যাচ্ছে, পুরো এক দিনের জন্য বন্ধ রাখা হতে পারে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমটি। ব্যবহারকারীদের পরামর্শ মেনেই ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এমন সিদ্ধান্তে রয়েছেন বলে জানায় টাইমস অব ইন্ডিয়া।

সম্প্রতি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ তার ফেসবুক পেজে এক স্ট্যাটাসের মাধ্যমে নতুন বছরে তিনি কী ধরনের ব্যক্তিগত চ্যালেঞ্জ নিতে পারেন, সে পরামর্শ চান ব্যবহারকারীদের কাছে।  স্ট্যাটাসটিতে পরামর্শের প্রায় ৫৮ হাজার কমেন্ট পড়ে। এর মধ্যে বেশির ভাগ পরামর্শ পড়েছে বছরে এক দিন ফেসবুক বন্ধ রাখার জন্য।

ব্যবহারকারীরা কমেন্টে জানান, ফেসবুক যদি সত্যিই ব্যবহারকারীদের গুরুত্ব দিয়ে থাকে, তাহলে বছরে অন্তত এক দিন ফেসবুক বন্ধ করে দেখাতে। এ প্রসঙ্গে অ্যান্টনি ফার্গুসন নামের এক ফেসবুকের কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘জাকারবার্গ ২৪ ঘণ্টার জন্য ফেসবুক বন্ধ করার কথা ভাবছেন। বাস্তব জীবনের কোনো নতুন ব্যক্তি বা বিষয় নিয়ে ব্যবহারকারীদের চিন্তা-ভাবনার জন্য এটা করা হতে পারে।’

আর শুধু বিজ্ঞাপন ব্যবসা করেই সন্তুষ্ট থাকছে না প্রতিষ্ঠানটি,পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে পড়তে নতুন বছরে প্রস্তুত তারা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নতুন বছরে নিয়ে আসছে ভার্চুয়াল রিয়েলিটি, হোয়াটসঅ্যাপ এবং ইন্টারনেটবাহী ড্রোন। এসব দিয়েই ফেসবুক চমক দেখাবে তার ব্যবহারকারীদের।

ভার্চুয়াল রিয়িলিটি : ২০১৪ সালে ২০০ কোটি ডলার দিয়ে ভিআর স্টার্টআপ অকুলাস কেনে ফেসবুক। মার্ক জাকারবার্গ মনে করেন, ভবিষ্যতের সবচেয়ে প্রতিশ্রুতিশীল কম্পিউটিং প্লাটফর্ম হবে অকুলাস। আর তাই ভবিষ্যতের জন্যই এ বিপুল পরিমাণ বিনিয়োগ। সেপ্টেম্বর মাসে অকুলাসের ডেভেলপারদের নিয়ে আয়োজন করা হয় অকুলাস কানেক্ট ডেভেলপারস কনফারেন্স।

ইন্টারনেটবাহী ড্রোন : সৌরশক্তি চালিত ড্রোন নির্মাতা ব্রিটিশ প্রতিষ্ঠান অ্যাসেন্টা কেনার পর বিস্মিত সবাই। কিন্তু ব্যবসার পাশাপাশি মহৎ উদ্দেশ্য আছে এ সামাজিক যোগাযোগ মাধ্যমটির। বিশ্বের ইন্টারনেটবঞ্চিত অঞ্চলে ড্রোনের মাধ্যমে ওয়্যারলেস ইন্টারনেট পৌঁছে দেবে তারা। এজন্য প্রতিষ্ঠা করা হয়েছে ইন্টারনেট ডট অর্গ প্রকল্প। ফেসবুকের কানেক্টিভিটি ল্যাব প্রধান ইয়েল ম্যাগুয়ার এ প্রসঙ্গে জানান, ২০১৫ সালেই এ ড্রোন আকাশে উড়বে।

মেসেজিং : ২০১৪ সালে ১ হাজার ৬০০ কোটি ডলারে কেনা জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ কেনে ফেসবুক। অ্যাপটির বর্তমান ব্যবহারকারী এখন ৬০ কোটি। এ সংখ্যা আরও বাড়বে। এছাড়া নতুন বছরে আরও সব পরিবর্তন দেখতে পারবে বিশ্বজুড়ে ফেসবুকের শত কোটি গ্রাহক।