Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

এক রিমোটেই চলবে ঘরের সব কিছু!

অক্টোবর ১৪, ২০১৫, ১০:৩৭ এএম


এক রিমোটেই চলবে ঘরের সব কিছু!

   আপনার বাসায় রিমোট চালিত ইলেক্ট্রনিক ডিভাইসের সংখ্যা যদি হিসেব করা যায় তাহলে কয়টি ডিভাইস তালিকায় জায়গা পেতে পারে? সাধারণত, রিমোট চালিত যে সকল ডিভাইসগুলো আমাদের বাসায় আমরা ব্যবহার করে থাকি তার মধ্যে পড়ে এসি, ক্যাসেট প্লেয়ার বা হাই-ফাই অডিও প্লেয়ার, সিডি-ডিভিডি প্লেয়ার, টিভি এবং মাঝে মধ্যে ফ্যান ও লাইটও। এছাড়াও প্রযুক্তি ভালোবাসেন এমন মানুষদের বাসায় বাড়তি কিছু রিমোট চালিত ইলেক্ট্রনিক প্রোডাক্ট থাকতে পারে। তা যাই হোক, এত সব ডিভাইসের জন্য আলাদা আলাদা রিমোট ব্যবহার করা কিছুটা ঝামেলার। আর তাই সনি নিয়ে এসেছে চমৎকার একটি রিমোট প্রযুক্তি যা একাই-একশ টাইপের রিমোট দুনিয়ার সুপার-হিরো হয়েই আপনাকে সাহায্য করবে।

সনির তৈরি এই রিমোট প্রযুক্তির নাম HUIS Remote কনট্রোল। এটি একটি হাইলি কাস্টোমাইজেবল উইনিভার্সাল রিমোট কনট্রোল। ইউনিভার্সাল রিমোট টার্মটির সাথেতো আপনি পরিচিত, তাই না? সংক্ষেপে, আপনি যে রিমোটটি একটি স্পেসিফিক ডিভাইসে ব্যবহার না করে যে কোন ডিভাইসে ব্যবহার করতে পারবেন সেটাই ইউনিভার্সাল রিমোট কনট্রোল! আর এই ইউনিভার্সাল রিমোট কনট্রোলটি আপনি বলা চলে ইচ্ছেমতই কাস্টোমাইজ করে নিতে পারবেন।

রিমোটটিতে রয়েছে একটি ই-ইংক টাচস্ক্রিন প্যানেল এবং একটি অ্যাপ যার মধ্যে আপনি কাস্টোমাইজ করতে পারবেন। আপনি ভিন্ন ভিন্ন ডিভাইসে জন্য ভিন্ন ভিন্ন কী-ম্যাপ পর্যন্ত করতে পারবেন চমৎকার এই ডিভাইসটির সাহায্যে। চমৎকার, তাইনা? তবে বর্তমানে মজার এই প্রয়োজনীয় প্রযুক্তিটি শুধুমাত্র জাপানেই পাওয়া যাচ্ছে। তবে আশা করি বিশ্বব্যাপী ছড়িয়ে যেতে প্রযুক্তিটি বেশ একটা সময় নেবেনা।