Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

কলড্রপ না কমলে জরিমানা: তারানা হালিম

অক্টোবর ১৯, ২০১৫, ০২:২২ পিএম


কলড্রপ না কমলে জরিমানা: তারানা হালিম

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছ্নে, ‘মোবাইল কোম্পানিগুলো যদি গ্রাহক সেবা বাড়িয়ে কলড্রপ (কথা বলা অবস্থায় লাইন কেটে যাওয়া) গ্রহণযোগ্য পর্যায়ে কমাতে না পারে তাহলে তাদের আলাদাভাবে জরিমানা করা হবে।’সচিবালয়ে মোবাইল ফোন কোম্পানিগুলোর শীর্ষস্থানীয় কর্তাদের সঙ্গে সোমবার সন্ধ্যায় করা বৈঠকে এমন মন্তব্য করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বৈঠকটি বিকেল পৌনে ৫টার দিকে শুরু হয়ে সাড়ে ৬টার দিকে শেষ হয়। বৈঠকের প্রথমেই মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রজেক্টর দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মোবাইল ফোন কোম্পানিগুলোর সেবার বিষয়ে নেতিবাচক মন্তব্য দেখানো হয়। এতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের আলোচিত মন্তব্যটিও স্থান পায়।

এসব মন্তব্যের বেশির ভাগই দেশের শীর্ষস্থানীয় মোবাইল কোম্পানি গ্রামীণফোনের বিরুদ্ধে। তারানা হালিম এ সময় গ্রামীণ ফোনকে বেশি করে দায়িত্ব নেওয়ার আহ্বান জানান।উত্তরে গ্রামীণ ফোনের চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) রাজিব শেঠী বলেন, আমরা বিটিআরসি’র স্ট্যান্ডার্ড মেনে চলি। কলড্রপের সব ধরনের ডাটা বিটিআরসিকে দিয়ে থাকি। বড় প্রতিষ্ঠান হিসেবে অভিযোগ তুলনামূলক বেশি আসবে এটাই স্বাভাবিক।

মোবাইল ফোনে ওয়েলকাম টিউন হিসেবে গান ব্যবহার করার পরও শিল্পী-কূশলীদের কোনো রয়্যালিটি না দেওয়ার বিষয়টিও বৈঠকে গুরুত্ব দিয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া গ্রাহকদের জন্য মোবাইল কোম্পানির দেওয়া প্যাকেজের ভোগান্তির বিষয়টিও আলোচনায় স্থান পায়।

তারানা হালিম বলেন, ‘মোবাইল কোম্পানি থেকে প্যাকেজ অফার করার পর গ্রাহক তা গ্রহণ করলেই শুধু প্যাকেজের মূল্য নেওয়া যাবে। অটোমেটিক কোনো প্যাকেজ যদি কোনো কোম্পানি এখনও দিয়ে থাকেন তাহলে সেগুলো বন্ধ করে দেবেন। এ বিষয়ে কোনো অনিয়ম গ্রহণ করা হবে না।’

কলড্রপের ক্ষেত্রে আইটিইউ (ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন)-এর নীতিমালা অনুযায়ী স্ট্যান্ডার্ড বজায় রাখার উপর জোর দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘স্ট্যান্ডার্ড বজায় রাখতে না পারলে আইটিইউ-এর নীতিমালা অনুযায়ীই জরিমানা দিতে হবে।’

তবে, এই মতের সঙ্গে দ্বিমত পোষণ করে বিটিআরসির পরিচালক ইমদাদুল বারী বলেন, কোম্পানিগুলোর এসব ডাটা আমাদের দেওয়া মানেই তারা বিটিআরসির স্ট্যান্ডার্ড মেনে চলছে, তা নয়। কারণ ওইসব ডাটা আমরা নিয়মিত দেখতে পারছি না। এগুলো দেখে যখন আমরা মতামত জানাব তখন বুঝা যাবে যে আপনারা (মোবাইল কোম্পানি) স্ট্যান্ডার্ড মেইনটেইন করছেন কি না।

রবি’র সিইও সুপন ওয়ারাসিংহে ঢাকায় চাহিদা মতো নেটওয়ার্ক সাইটের জায়াগা পেতে সমস্যার কথা জানান। তিনি আরও বলেন, কলড্রপ আসলে এটি বহুপক্ষীয় সমস্যা। এই সমস্যার সমধান করতে হলে সবপক্ষের সঙ্গে বসতে হবে। জবাবে প্রতিমন্ত্রী এ সমস্যার সমাধানে সংশ্লিষ্ট সবার সঙ্গে বৈঠক করার আগ্রহ ব্যক্ত করেন। বৈঠকে মন্ত্রণালয়ের সচিব ফাইজুর রহমান চৌধুরীসহ দেশের সবগুলো বেসরকারি মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান ও টেলিটকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।