Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

নতুন নোটিফিকেশন ট্যাবে ফেইসবুক

অক্টোবর ২৮, ২০১৫, ১১:৫২ এএম


নতুন নোটিফিকেশন ট্যাবে ফেইসবুক

   জরুরি পরিবর্তন আসছে ফেইসবুকের নোটিফিকেশন ট্যাবে। আগে ট্যাবটিতে লাল ব্যাজে নোটিফিকেশনের সংখ্যা দেখানো হতো। অনেকেন কাছেই পুরনো হয়ে গিয়েছিল ওই নোটিফিকেশন ট্যাব। এবার তাই নোটিফিকেশন ট্যাবে ‘জরুরি পরিবর্তন’ আনতে যাচ্ছে সামাজিক যোগাযোগের শীর্ষ মাধ্যমটি।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, নতুন নোটিফিকেশন ট্যাব আগের চেয়েও বেশি ‘ব্যক্তিকেন্দ্রিক’ করে গড়ে তোলা হয়েছে। ফলে ব্যবহারকারীর সঙ্গে সংশিষ্টতা আছে এমন নোটিফিকেশনই বেশি আসবে।

পরিবর্তিত নোটিফিকেশন ট্যাবটি দেখতে অনেকটা গুগল নাও এর মতো বলে প্রতিবেদনটিতে জানানো হয়।

নতুন ‘কার্ডস’ ফিচার যোগ হচ্ছে ফেইসবুকে। জন্মদিনসহ অন্যান্য ইভেন্টে কাজে আসবে ফিচারটি। এছাড়া খেলার স্কোর কিংবা টিলিভিশন অনুষ্ঠানের আপডেট পাওয়ার সুবিধাও অন্তর্ভূক্ত করা হচ্ছে।

ব্যবহারকারী তাদের শহরের স্থানীয় অনুষ্ঠান এবং বিষয়গুলো নিয়ে কার্ড পাবেন।এর পাশাপাশি ফেইসবুক পেইজ এবং রিভিউ লিংকসহ আবহাওয়া বার্তা থেকে শুরু করে পাশ্ববর্তী থিয়েটারের মুভি লিস্ট আর খাবার স্থান নিয়েও অ্যালার্ট পাওয়া যাবে।  

এই পরিবর্তনের ফলে ব্যবহারকারী ‘বিরক্তিকর’ রেড ব্যাজের পরিবর্তে নোটিফিকেশন ট্যাব কাস্টমাইজ করার সুযোগ পাবেন বলে জানিয়েছে টেকক্রাঞ্চ। তাই এখন থেকে ব্যবহারকারীরা নিজের পছন্দ এবং গুরুত্বের ভিত্তিতে কার্ডস বা নোটিফিকেশন গ্রুপ সাজাতে পারবেন।   

আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় প্ল্যাটফর্মেই ধাপে ধাপে এই পরিবর্তনগুলো আনা হবে বলে জানিয়েছে টেকক্রাঞ্চ।