Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ফেসবুক থেকে তথ্য চুরির দায়ে ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ২৩, ২০২১, ০৩:৫৫ পিএম


ফেসবুক থেকে তথ্য চুরির দায়ে ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা

পাঁচ লাখ ২০ হাজার ভারতীয় ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরির অভিযোগে লন্ডনের ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা করেছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিবিআই)। শুধু ক্যামব্রিজ অ্যানালিটিকা নয়, গ্লোবাল সায়েন্স রিসার্চ নামে আরো এক বিদেশি সংস্থার নাম যুক্ত হয়েছে এই অভিযোগে। এমন খবর প্রকাশ করেছে ভারতের কয়েকটি গণমাধ্যম।

২০১৮ সালে ক্যামব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে ফেসবুক থেকে তথ্য চুরির অভিযোগ এনে প্রতিবেদন প্রকাশ করেছিলো বিশ্বের অনেক গণমাধ্যম। তথ্য চুরির বিষয়ে সিবিআই তদন্ত করবে বলে সেসময় জানিয়েছিলেন ভারতের কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। প্রায় আড়াই বছর তদন্তের পর ওই সংস্থার বিরুদ্ধে মামলা করে সিবিআই।

জানা যায়, গ্লোবাল সায়েন্স প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ড. আলেকজান্ডার কোগান একটি অ্যাপ তৈরি করেন। যার নাম ‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’। গবেষণা ও শিক্ষামূলক কাজের জন্য এই অ্যাপটি ব্যবহারকারীদের কিছু নির্দিষ্ট তথ্য সংগ্রহ করতে পারে। কিন্তুেএই অ্যাপের মাধ্যমে বেআইনিভাবে ব্যবহারকারীদের আরো অনেক তথ্য সংগ্রহ করা হয়েছিলো।

ফেসবুক জানায়, মাত্র ৩৩৫ জন ভারতীয় ব্যবহারকারী ওই অ্যাপ ইন্সটল করেছেন। কিন্তু সিবিআই অনুমান করেছে, প্রায় ৫ লাখ ৬২ হাজার ব্যবহারকারীর তথ্য চুরি করা হয়েছে।

ওই সংস্থার, সংগ্রহ করা এসব তথ্য ব্যবসায়িক স্বার্থে ক্যামব্রিজ অ্যানালিটিকাকে দিয়েছিলো বলে অভিযোগ রয়েছে গ্লোবাল সায়েন্স রিসার্চ লিমিটেড এর বিরুদ্ধে।


আমারসংবাদ/এমএ