Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ভারত থেকে ব্যবসা গুটাচ্ছে টিকটক

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ৩০, ২০২১, ১১:০৫ এএম


ভারত থেকে ব্যবসা গুটাচ্ছে টিকটক

ভারতে স্থায়ীভাবে বন্ধ হচ্ছে টিকটকসহ আরও ৫৯টি চীনা অ্যাপ। যার কারণে দেশটি থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে টিকটকের মাদার সংস্থা বাইটড্যান্স।

বুধবার (২৭ জানুয়ারি) তাদের প্রতিষ্ঠানে কর্মরত দুই হাজারেরও বেশি ভারতীয় চাকরিজীবীকে ইস্তফা দেয়ার কথা জানিয়েছে সংস্থাটি। এমন খবর প্রকাশ করা হয়েছে ভারতীয় গণমাধ্যমে।

ভারতে বাইটডান্সের একাধিক অ্যাপ রয়েছে। টিকটক, হ্যালোসহ বিভিন্ন অ্যাপে কর্মরত ভারতীয়র সংখ্যা দু’হাজারেরও বেশি। তবে এবার এই দেশ থেকে ব্যবসা গুটাতে যাচ্ছে চীনা সংস্থাটি। ফলে কাজ হারাচ্ছে প্রতিষ্ঠানটির দুই হাজারেরও বেশি চাকরিজীবী।

২৭ জানুয়ারি সকালে বাইটডান্সের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী (সিইও) ভেনেসা পাপ্পাস ও ভিপি ব্লেক শ্যান্ডলে জানান, দেশের আইন-কানুন মেনে যেন কাজ করতে পারেন সেজন্য‌‌ অনেক চেষ্টা করেছেন তারা। গত সাতমাস ধরে প্রশাসনের সব অভিযোগের সঠিক জবাব দেয়ার চেষ্টা করেছেন। কিন্তু তারপরও কাজ শুরুর ছাড়পত্র পাননি। কবে এই অ্যাপ আবার ভারতে ফিরবে সেটাও স্পষ্ট নয়। এটা অত্যন্ত দুঃখজনক।

তারা আরো জানান, ছয়মাস ধরে দুই হাজারেরও বেশি কর্মীদের পাশে ছিলো প্রতিষ্ঠানটি। কিন্তু এখন সংস্থার খরচ কমাতেই হবে। তবে টিকটককে ফের বাজারে ফেরানোর চেষ্টাও করা হবে।

কয়েকদিন আগে ভারত সরকার জানিয়েছিল, টিকটক ও হ্যালোর জবাবে তারা সন্তুষ্ট নয়। ফলে এগুলো চিরতরে নিষিদ্ধ করা হবে। এই খবর প্রকাশ্যে আসার পরই মাথায় হাত পড়ে প্রতিষ্ঠানটিতে কর্মরতদের।

এদিকে ভারতে ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করায় ক্ষুব্ধ চীন। বেইজিংয়ের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘ভারতের এই পদক্ষেপ বিশ্ব বাণিজ্য চুক্তিকে লঙ্ঘন করছে।’

উল্লেখ্য, বিভিন্ন নিরাপত্তা সংস্থার অভিযোগ ছিলো, একাধিক চীনা অ্যাপ ভারতীয়দের তথ্য চুরি করছে। এরপরই ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করে মোদি সরকার। একইসাথে অ্যাপগুলোকে নোটিশও দেয় সরকার। সরকার জানিয়েছিলো, ৭৯টি প্রশ্নের জবাবে সরকার সন্তুষ্ট হলে অ্যাপগুলোকে ছাড়পত্র দেয়া হবে। কিন্তু সেই প্রশ্নের জবাবে সন্তুষ্ট নয় সরকার। ফলে একেবারে বন্ধ হতে যাচ্ছে অ্যাপগুলো।

আমারসংবাদ/এমএ