Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

মোবাইল ইন্টারনেটের গতিতে বাজে অবস্থানের পঞ্চমে বাংলাদেশ

আমার সংবাদ ডেস্ক

ফেব্রুয়ারি ৬, ২০২১, ১১:০০ এএম


মোবাইল ইন্টারনেটের গতিতে বাজে অবস্থানের পঞ্চমে বাংলাদেশ

বৈশ্বিক মোবাইল, ব্রডব্যান্ড নেটওয়ার্ক বিষয়ক প্রতিষ্ঠান ওকলা প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইল ইন্টারনেট সার্ভিসের গতিতে বিশ্বে সবচেয়ে বাজে পারফরমেন্সের দিক দিয়ে বাংলাদেশ পঞ্চম।

মোবাইল ও ব্রডব্যান্ড নেটওয়ার্ক ইন্টেলিজেন্স, টেস্টিং অ্যাপ্লিকেশন্স এবং প্রযুক্তি নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটি ২০২০ সালের ডিসেম্বর মাসের জন্য প্রণীত ‘স্পিডেস্ট গ্লোবাল ইনডেক্সে’ বলেছে, মোবাইল গতির দিক দিয়ে ১৩৯টি দেশের ওপর তারা বাংলাদেশকে ১৩৫ নম্বরে দেখতে পেয়েছে।

এতে বলা হয়েছে, আফগানিস্তান বাদে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে দুর্বল গতির মোবাইল ইন্টারনেট বাংলাদেশে।

বাংলাদেশের চেয়ে কম মোবাইল ইন্টারনেটের যেসব দেশ রয়েছে তারা হলো আফগানিস্তান, সুদান, ফিলিস্তিন এবং ভেনিজুয়েলা।

পক্ষান্তরে বাংলাদেশে যে গতির মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন ব্যবহারকারীরা তার চেয়ে দ্বিগুন গতি ব্যবহার করেন পাকিস্তান ও নেপালের ব্যবহারকারীরা।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশে মোবাইল ফোন ব্যবহারকারীরা ইন্টারনেটের স্পিড পাচ্ছেন ১০.৬৪ এমবিপিএস। পক্ষান্তরে কাতারে এই স্পিড ১৭৮.০১ এমবিপিএস।

তাদের এই গতি ওকলার স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে কাতারকে শীর্ষে রেখেছে। সেখানে মোবাইলে ইন্টারনেট ডাউনলোড স্পিড ৪৭.২০ এমবিপিএস। আপলোড স্পিড ১২.৬৭ এমবিপিএস। পক্ষান্তরে বাংলাদেশে মোবাইল নেটওয়ার্কে ইন্টারনেটে আপলোডের স্পিড হলো ৭.২৫ এমবিপিএস। এক্ষেত্রে বৈশ্বিক গড় ১২.৬৭ এমবিপিএস।

২০১৯ সালের ডিসেম্বরে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের ডাউনলোড স্পিড ছিল ১০.৮ এমবিপিএস এবং আপলোড স্পিড ছিল ৭.৭৬ এমবিপিএস। দক্ষিণ এশিয়ায় ভারত, পাকিস্তান ও নেপালে মোবাইলে ইন্টারনেট স্পিড যথাক্রমে ১২.৯১ এমবিপিএস, ১৮.৪২ এমবিপিএস এবং ১৮.৪২ এমবিপিএস।

অন্যদিকে, ব্রডব্যান্ড ইন্টারনেটের গতির দিক দিয়ে ১৭৬টি দেশের মধ্যে ওকলা বাংলাদেশকে রেখেছে ৯৭তম স্থানে। এক্ষেত্রে ডাউনলোড ও আপলোড স্পিড যথাক্রমে ৩২.৯৪ এমবিপিএস এবং ৩৩.১৮ এমবিপিএস। এক্ষেত্রে বৈশ্বিক হার যথাক্রমে ৯৬.৪৩ এমবিপিএস এবং ৫২.৩১ এমবিপিএস।

আমারসংবাদ/জেআই