Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

রাজনীতিমুক্ত হচ্ছে ফেসবুক!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

ফেব্রুয়ারি ১১, ২০২১, ০৮:৫০ এএম


রাজনীতিমুক্ত হচ্ছে ফেসবুক!

শৃঙ্খলা বজায় রাখতে এবার রাজনীতি মুক্ত হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুকে রাজনীতি বন্ধে এবার নয়া পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। রাজনীতিকে তারা ফেসবুকে আর স্থান দেবে না। রাজনীতির বেশকিছু অংশকে আর গ্রহণ করবে না ফেসবুক। খবর এনডিটিভির।

জানা গেছে, কানাডা, ব্রাজিল, ইন্দোনেশিয়াতে চলতি সপ্তাহেই এই নিষেধ জারি করেছে ফেসবুক। আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রে জারি হবে এই নিষেধাজ্ঞা। ফেসবুকের চিফ এক্সিকিউটিভ অফিসার মার্ক জুকারবার্গ বলেছেন, ফেসবুকের উষ্ণতা কমাতে চান তিনি। তাই ফেসবুককে সবার আগে রাজনীতিমুক্ত করতে হবে। 

ফেসবুকে রাজনীতির কাদা ছোঁড়াছুঁড়ি করতে দিতে চায় না প্রতিষ্ঠানটি। তবে সামাজিক সাইট হওয়ায় তারা এটিকে রুখতেও পারছেন না। 

ফেসবুক জানিয়েছে, ফেসবুক থেকে যাতে কোনো ধরনের বিদ্বেষমূলক আচরণ না ছড়ায় সেদিকে নজর রাখছেন কতৃপক্ষ। তারা বেশ কয়েকটি রাজনৈতিক দলকে টার্গেট করেছে। 

জুকারবার্গ জানিয়েছেন, তারা একটি বিকল্প সফটওয়ার তৈরি করছেন, যার ফলে দ্রুত তারা বিদ্বেষমূলক মন্তব্যকে ধরতে পারবেন। ফলে ব্যবহারকারী বিদ্বেষমূলক পোস্ট করা মাত্রই সেটিকে তারা স্ক্যান করবেন। এরপর তারা সহজেই বিচার করতে পারবেন এটি কোন ধরনের মন্তব্য। পোস্টটি বিদ্বেষমূলক হলে এটি তারা প্রকাশ হতে দেবেন না। আর গোটা ঘটনাটি মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই হবে। ফলে ইউজার সহজেই বুঝতে পারবেন তার মন্তব্যটি কেন পোস্ট হল না। 

ইতিমধ্যে তারা এ বিষয়ে কাজ শুরু করেছেন। আগামীদিনে বিশ্বের প্রতিটি দেশেই এটি ছড়িয়ে পড়বে। তবে এক্ষেত্রে বিভিন্ন রাজনৈতিক দলের ফেসবুক পেজগুলি বেশি মাত্রায় নজরে থাকবে বলে জানিয়েছেন তারা।

আমারসংবাদ/এমএ