Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

লকডাউনে দেশে ফেসবুক ব্যবহার বেড়েছে ৬০-৭০ ভাগ

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ২৪, ২০২১, ১০:২৫ এএম


লকডাউনে দেশে ফেসবুক ব্যবহার বেড়েছে ৬০-৭০ ভাগ

দেশে চলমান লকডাউনে ফেসবুক ব্যবহার ৬০ থেকে ৭০ ভাগের বেশি বেড়েছে বলে জানিয়েছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ভাইরাল ভিডিও দেখার প্রবণতা বেশি। অন্যদিকে দেশে ইউটিউব দেখার পরিমাণ বেড়েছে ১০ শতাংশের বেশি।

এদিকে বর্তমানে দেশে ২৫০০ থেকে ২৭০০ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) ব্যান্ডউইথ ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে ১৬০০ জিবিপিএস হলো বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল)। আগামী ২৫ এপ্রিল ও ১ মে থেকে বিএসসিসিএল আরও ৩১ জিবিপিএস ব্যান্ডউইথ বিক্রি শুরু করবে। ব্যান্ডউইথের চাহিদার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে বিএসসিসিএল। আর অবশিষ্ট ৯০০ থেকে ১০০০ জিবিপিএস ব্যান্ডউইথ আসছে ভারত থেকে আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) অপারেটরগুলোর মাধ্যমে।

এ বিষয়ে বিএসসিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেন, আগামী ২৫ এপ্রিল থেকে ১০ জিবিপিএস ব্যান্ডউইথ বিক্রি শুরু করবো। এছাড়া ১ মে থেকে ২১ জিবিপিএস ব্যান্ডউইথ (আইপি ট্রানজিট) বিক্রি শুরু হবে। দেশে অতিরিক্ত ব্যান্ডউইথের চাহিদা আছে। বেশ কিছুদিন আগেই আমরা চাহিদাপত্র পেয়েছি। সে সময় ব্যান্ডউইথ বাড়ানো সম্ভব হয়নি। নির্ধারিত তারিখ থেকে পারা যাবে।

তিনি জানান, গত শনিবার (১৭ এপ্রিল) গুগলের সঙ্গে একটি সার্কিট চালু হয়েছে। শিগগিরই সিঙ্গাপুরের হ্যারিকেন ইলেকট্রিকের সঙ্গে দুটো সার্কিট চালু হবে। ফলে আগামীতে কোনও ধরনের সমস্যা থাকবে না।

অন্যদিকে আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, লকডাউনে আন্তর্জাতিক ব্যান্ডউইথের ব্যবহার তেমন বাড়েনি, যা কিছু বেড়েছিল প্রথম লকডাউনের সময়। ব্যবহারের হার আগের মতোই আছে। তবে ক্যাশিং ব্যান্ডউইথের ব্যবহার বেড়েছে ৫০ শতাংশের বেশি।

তিনি জানান, ফেসবুক দেখার হার আগের যেকোনও সময়ের তুলনায় বেড়েছে ৬০ থেকে ৭০ শতাংশ।  অন্যদিকে ইউটিউব দেখার হার বেড়েছে ১০ শতাংশের বেশি।

আমারসংবাদ/আরএস