Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

এবার বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিলো ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

জুন ১৩, ২০২১, ০৫:১৫ পিএম


এবার বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিলো ফেসবুক

টেক জায়ান্ট গুগল ও আমাজনের পর এবার বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিয়েছে।

রোববার ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসায় নিবন্ধন নম্বর (বিআইএন) নিয়েছে ফেসবুক, যা ভ্যাট নিবন্ধন হিসেবে পরিচিত।

অনিবাসী প্রতিষ্ঠান হিসেবে যে তিন নামে ফেসবুক নিবন্ধন নিয়েছে, সেগুলো হল- ফেইসবুক আয়ারল্যান্ড লিমিটেড, ফেইসবুক পেমেন্ট ইন্টারন্যাশনাল ও ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড।

ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয়ে ভ্যাটের নিবন্ধন করেছে বলে গণমাধ্যমকে জানান এই কার্যালয়ের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার।

তিনি বলেন, রোববার ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান সরাসরি ভ্যাট নিবন্ধন নিয়েছে। “বাংলাদেশে ফেসবুকের এজেন্ট ভ্যাট নাম্বার ১০০০০৪।“

এর আগে ২৩ মে গুগল এবং ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নিয়েছিল। এখন থেকে এই তিনটি প্রতিষ্ঠানই নিয়মিত ভ্যাট রিটার্ন দাখিল করবে এবং ভ্যাটের অর্থ পরিশোধ করবে।

এর আগে হাইকোর্ট এক আদেশের পর ওই বছর ২২ জানুয়ারি গুগল, ফেসবুক, ইউটিউবের মতো ওয়েবসাইটে বাংলাদেশ থেকে দেয়া বিজ্ঞাপনের উপর ভ্যাট আদায়ে বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চিঠি দেয় এনবিআর।

ওই চিঠিতে ফেসবুক ও ইউটিউবের মতো ইন্টারনেট যোগাযোগ মাধ্যমে বিজ্ঞাপনদাতারা যে অর্থ পরিশোধ করেন, তা থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে সরকারি কোষাগারে জমা করতে ব্যাংকগুলোকে বলা হয়।

ফেসবুক-ইউটিউবে বাংলাদেশ থেকে যাওয়া বিজ্ঞাপনের অর্থের বেশিরভাগই অবৈধ পথে যাচ্ছে বলে সংশ্লিষ্টদের দাবি, ফলে এখাত থেকে দেশ বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

এই অর্থ সরকারি কোষাগারে আনতে অনেক দিন চেষ্টা চালাচ্ছে এনবিবআর।

আমারসংবাদ/এআই