Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আনঅফিসিয়াল ফোন ব্লক করে দিচ্ছে শাওমি!

আমার সংবাদ ডেস্ক

সেপ্টেম্বর ১৩, ২০২১, ০১:৪৫ পিএম


আনঅফিসিয়াল ফোন ব্লক করে দিচ্ছে শাওমি!

গ্লোবাল ব্র্যান্ড শাওমি আনঅফিসিয়াল ফোন বন্ধ করে দিচ্ছে বলে জানা গেছে। চাইনিজ প্রযুক্তি বিষয়ক গণমাধ্যম গিজমোচায়নার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কিউবা, ইরান, সিরিয়া, উত্তর কোরিয়া, সুদান এবং ক্রিমিয়া থেকে সম্প্রতি বেশ কিছু ফোন ব্যবহারকারী অভিযোগ করেছেন তাদের শাওমি ফোন স্বয়ংক্রিয়ভাবে ব্লক হয়ে যাচ্ছে। ফলে ফোনটি তারা আর ব্যবহার করতে পারছেন না। 

এক্সডিএ-ডেভেলপারস ডটকমে বলা হয়েছে, সামাজিক বিভিন্ন গ্রুপ এবং গণমাধ্যমের প্রতিবেদন বলছে, কয়েক মাস ধরেই এরকম ঘটনা ঘটছিলো। কিন্তু গত কয়েক সপ্তাহে শাওমির এই ব্লক করে দেওয়ার ঘটনা বেশি ঘটতে শোনা যাচ্ছে। শাওমির এক্সপোর্ট নিষিদ্ধ দেশগুলোতে ব্যবহারকারীদের শাওমি'র ফোনগুলো নিজ থেকেই লক হয়ে যাচ্ছে। 

কেউ কেউ বলেছেন, ব্যবহারকারীরা ফোন এক্টিভ করার সময় যদি শাওমির অফিসিয়াল রিজিওন সিলেক্ট করতো তাহলে ফোনগুলো চালু থাকতো। যদিও এই দাবিটি নিরপেক্ষ কি না, সেটি প্রমাণ সাপেক্ষ। 

কিছু ব্যবহারকারী বলছেন, শাওমির ফোনগুলোতে যদি কাস্টম রোম ইনস্টল করা থাকে তাহলে ফোনগুলো আর ব্লক হয়ে যাচ্ছে না। বিষয়টি এরকম, যে সমস্ত ফোনে কাস্টম রোম ইনস্টল করা থাকছে সেগুলো আনঅফিসিয়াল হলেও চলছে। 

এদিকে শাওমির পলিসিতে বলা হয়েছে, এই কিউবা, ইরান, সিরিয়া, উত্তর কোরিয়া, সুদান এবং ক্রিমিয়ায় শাওমি অফিসিয়ালি কোনো ফোন রফতানি করে না। তবে, পলিসিতে এমনটি থাকলেও এতোদিন ওসব দেশে আনঅফিসিয়ালভাবে আমদানি করা শাওমি ফোন ব্যবহার করতে পারতেন ব্যবহারকারীরা।  

ঐ দেশগুলোতে শাওমির আনঅফিসিয়াল মোবাইল ব্লক করার পর একটি মেসেজ দেখা যায়। যেখানে বলা হয়েছে, ‘আপনি যে দেশে বা অঞ্চলে এই পণ্যটি সক্রিয় করার চেষ্টা করছেন সেখানে শাওমি ফোন বিক্রি বা সরবরাহ করা শাওমির নীতিমালা অনুযায়ী অনুমোদিত নয়। আরো তথ্যের জন্য অনুগ্রহ করে বিক্রেতার সংগে যোগাযোগ করুন।’

তবে শাওমির পলিসিতে রফতানি নিষিদ্ধের তালিকায় থাকা ছয়টি দেশের মধ্যে বাংলাদেশের নাম না থাকলেও বাংলাদেশি শাওমি ব্যবহারকারীরা এই ঝুঁকির আওতায় পড়ছেন কি না সেই বিষয়টি এখনও বিস্তারিত জানা যায়নি।

আমারসংবাদ/জেআই