Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

অবসরে যাচ্ছেন নাসার প্রধান বিজ্ঞানী জিম গ্রিন

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

সেপ্টেম্বর ২১, ২০২১, ০৩:১০ পিএম


অবসরে যাচ্ছেন নাসার প্রধান বিজ্ঞানী জিম গ্রিন

মহাকাশ গবেষণা সংস্থা নাসা তাদের ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় শেষ করতে যাচ্ছে। প্রতিষ্ঠানটি ৪০ বছরেরও অধিক সময় ধরে কাজ করা প্রধান বিজ্ঞানী জিম গ্রিনকে হারাবে শিগগিরই। জানা গেছে, ২০২২ সালের প্রথমদিকে অবসরে যাওয়ার পরিকল্পনা করেছেন জিম।

১৯৮০ সালে নাসায় যোগদানের পরই তিনি ইন্টারনেটের বিকল্প স্পেস ফিজিক্স অ্যানালাইসিস নেটওয়ার্ক তৈরি করেন। তবে তিনি মূলত গত ১৫ বছরে নাসার বৃহৎ মহাকাশ গবেষণা প্রকল্পগুলো দেখভালের জন্য সুপরিচিত। যারা নাসা কিংবা মহাকাশ গবেষণা সম্পর্কে খোঁজখবর রাখেন তাদের কাছে তিনি এক জনপ্রিয় মুখ।

২০১২ সাল থেকে কিউরিসিটি ল্যান্ডিংয়ের সময় নাসা প্ল্যানেটারি সায়েন্স ডিভিশনের পরিচালনায় ছিলেন। তিনি জনসাধারণের সামনে মঙ্গলের রোভার সম্পর্কে বিস্তারিত তুলে ধরা ও প্রচারের অগ্রণী ভূমিকা পালন করেছেন। তিনি জুপিটারে পাঠানো জুনো প্রোব, মার্কারিতে মেসেঞ্জার, সেরেসে ডাউন, প্লুটোতে নিউ হরাইজনের মতো মহাকাশযানের ঐতিহাসিক অভিযানে নেতৃত্ব দিয়েছেন।

বর্তমানে মঙ্গলের পৃষ্ঠে ঘুরে বেড়ানো পারসিভিয়ারেন্স রোভারের গ্রিনলিট পরিকল্পনা করেছেন এই বিজ্ঞানী। তবে কে গ্রিনের স্থলাভিষিক্ত হচ্ছে সেটি এখনো জানা যায়নি। তবে তিনি তার বিকল্প কাউকে খুঁজতে সহায়তা করবেন বলে জানা গেছে।

আমারসংবাদ/আরএইচ