Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

বৃষ্টির পূর্বাভাস দিবে এআই প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

অক্টোবর ৩, ২০২১, ১২:৪৫ পিএম


বৃষ্টির পূর্বাভাস দিবে এআই প্রযুক্তি

দুই ঘণ্টার মধ্যে বৃষ্টি হবে কিনা, সেই ভবিষ্যদ্বাণী করতে পারবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা। যুক্তরাজ্যের একদল গবেষকের সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে এমনটাই উঠে এসেছে।

ইতোমধ্যেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) পেতে শুরু করেছে বিশ্ববাসী। কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় এমন সব কাজ করা যায়, যা মানুষ দ্বারা করা সম্ভব হবে না।  

আবহাওয়ার ভবিষ্যদ্বাণী করতে এআই-এর ব্যবহার নিয়ে গবেষণা করতে জোট বেঁধেছিলেন গুগলের মালিকানাধীন লন্ডন এআই ল্যাব ডিপমাইন্ড, ইউনিভার্সিটি অফ এক্সেটার এবং যুক্তরাজ্যে আবহাওয়া গবেষণায় সরকারি সংস্থা মিটিওরোলজিকাল অফিসের গবেষকরা। আবহাওয়ার পূর্বাভাস দিতে সক্ষম এআই সিস্টেমটিকে ডাকা হচ্ছে ‘নাওকাস্টিং সিস্টেম’ নামে। আবহাওয়া পূর্বাভাসের প্রচলিত পদ্ধতিতে জটিল সমীকরণের ব্যবহার হয়। এতে ছয় ঘণ্টা পর থেকে দুই সপ্তাহ পর্যন্ত আবহাওয়ার সম্ভাব্য পরিবর্তনের তথ্য মেলে। কিন্তু এআইনির্ভর প্রযুক্তি স্বল্পকালীন পূর্বভাস দিতেও সক্ষম বলে জানা গেছে প্রতিবেদনে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাড়ছে বৃষ্টির হার ও মাত্রা। এতে যান, মাল ও সম্পদের বড় ক্ষতির আশঙ্কা করছেন তারা। এমন অবস্থায় স্বল্প সময়ে আরও ভালো আবহাওয়া পূর্বাভাস মানুষকে নিরাপদ থাকতে সাহায্য করবে বলে জানায় মিটিওরোলজিকাল অফিসের অংশীদারিত্ব ও পণ্য উদ্ভাবনবিষয়ক প্রধান নিয়াল রবিনসন।

এদিকে বিজ্ঞান গবেষণা সাময়িকী ‘নেচার’-এ প্রকাশিত প্রতিবেদন বলছে, ‘প্রতিযোগী অন্যান্য পদ্ধতির তুলনায় আবহাওয়াবিদরা এই পদ্ধতিকেই (এআই) বেশি পছন্দ করছেন।’

নতুন এ উদ্ভাবন নিয়ে ডিপমাইন্ডের জ্যেষ্ঠ গবেষক শাকের মোহামেদ বলেন, ‘এটি এখনো প্রাথমিক পর্যায়ে আছে, তবে পরীক্ষাগুলো বলছে শক্তিশালী একটি টুল হতে পারে এআই। এতে করে যারা আবহাওয়ার পূর্বাভাস দেন, তারা ক্রমাগত বাড়তে থাকা পাহাড়সম ডেটার বিশ্লেষণ বাদ দিয়ে তাদের পূর্বাভাসের প্রভাব বোঝার কাজে মনোযোগ দিতে পারবেন’।

আমারসংবাদ/আরএইচ