Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ভিডিও মিটিংয়ে ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের টিপস

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

অক্টোবর ৩, ২০২১, ১২:৫০ পিএম


ভিডিও মিটিংয়ে ব্যাকগ্রাউন্ড পরিবর্তনের টিপস

বিশ্বব্যাপী করোনা মহামারির এ সময়ে যতটা জনপ্রিয়তা পেয়েছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম-মিট-টিমস-ই তা এর আগে কখনো দেখা যায়নি। অ্যাপগুলোয় যুক্ত হওয়া নিত্যনতুন ফিচার ব্যবহার করে অফিসের কাজ, ব্যবসা-বাণিজ্যের তদারকি, অনলাইনে লেখাপড়া, সবকিছু মানুষ ঘরে বসেই সেরে নিচ্ছে। 

তবে এসব অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে প্রায়ই সমস্যায় পড়তে হয় পেছনে থাকা ব্যাকগ্রাউন্ড ম্যানেজমেন্ট নিয়ে। আজ থাকছে এ বিষয়ে বিস্তারিত।


গুগল মিট

# ধাপ ১ : গুগল মিট অ্যাপ চালু করুন এবং মিটিং শুরু করুন বা যোগ দিন।

# ধাপ ২ : কন্ট্রোল প্যানেলে তিনটি বিন্দু (থ্রি ডট) দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। ক্লিক করলেই একটি পপ-আপ আপনার সামনে প্রদর্শিত হবে। যেখানে আপনি ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করুন নামে একটি অপশন দেখতে পাবেন।

# ধাপ ৩ : এরপর অপশনে থাকা যে কোনো একটি ব্যাকগ্রাউন্ড পছন্দ করুন অথবা গ্যালারি থেকে আপনার পছন্দের একটি ব্যাকগ্রাউন্ড আপলোড করুন। একবার ব্যাকগ্রাউন্ড নির্বাচন করা হয়ে গেলে সেটি কেমন দেখাচ্ছে তা প্রিভিউ থেকে দেখে নিতে পারবেন। সর্বশেষ ট্যাব বন্ধ করুন।

জুম

# ধাপ ১ : প্রথমে জুম অ্যাপটি চালু করুন এবং ডেস্কটপ থেকে মিটিং শুরু করুন বা একটা মিটিংয়ে প্রবেশ করুন।

# ধাপ ২ : ভিডিও আইকনে থাকা তীরচিহ্নে ক্লিক করুন। এরপর পপআপ থেকে ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড অপশনটি পছন্দ করুন।

# ধাপ ৩ : এখন আপনি অনেক ব্যাকগ্রাউন্ড দেখতে পাবেন। এর মধ্য থেকে যে কোনো একটি ব্যাকগ্রাউন্ড অথবা নিজের ফটো গ্যালারি থেকে পছন্দমতো একটি ছবি ব্যাকগ্রাউন্ড হিসাবে আপলোড করতে পারবেন।

# ধাপ ৪: ব্যাকগ্রাউন্ড নির্বাচন করা হলে প্রিভিউ অপশনে ক্লিক করুন। সবকিছু ঠিকঠাক থাকলে ট্যাবটি বন্ধ করুন।

মাইক্রোসফট টিমস

# ধাপ ১ : অ্যাপটি চালু করুন এবং মিটিং শুরু করুন বা যোগ দিন।

# ধাপ ২ : তিনটি বিন্দু (থ্রি ডট) প্যানেলে ক্লিক করুন।

# ধাপ ৩ : ব্যাকগ্রাউন্ড সম্পর্কিত একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

# ধাপ ৪ : যদি আপনি নতুন কোনো ব্যাকগ্রাউন্ড যুক্ত করতে চান তবে এড নিউ অপশনে ক্লিক করুন। আর যদি অ্যাপসের মধ্যে থাকা ব্যাকগ্রাউন্ডগুলো থেকেই যে কোনো একটি ব্যবহার করতে চান। তাহলে সেই ব্যাকগ্রাউন্ডের ওপরই কেবল ক্লিক করুন। এভাবে খুব সহজেই নতুন একটি ব্যাকগ্রাউন্ড আপনার মাইক্রোসফট টিমসে যুক্ত করতে পারবেন।

আমারসংবাদ/আরএইচ