Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

৬ ঘণ্টায় লোকসান সাড়ে ৫১ হাজার কোটি টাকা

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

অক্টোবর ৫, ২০২১, ০১:৩০ পিএম


৬ ঘণ্টায় লোকসান সাড়ে ৫১ হাজার কোটি টাকা

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক মাত্র কয়েক ঘণ্টা বন্ধ থাকায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গের ব্যক্তিগত সম্পদ এক ধাক্কায় ৬০০ কোটি ডলারেরও বেশি কমে গেছে।বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৫১ হাজার ৪১২ কোটি টাকারও বেশি। এ ছাড়া পুঁজিবাজারেও ক্ষতির মুখে পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

এ কারণে তিনি পিছিয়ে পড়েছেন বিশ্বের শীর্ষ ধনীদের তালিকাতেও।  খবর টাইমস অব ইন্ডিয়ার।

সম্পদের পরিমাণ কমায় ব্লমবার্গ বিলিয়নিয়ার সূচকে জাকারবার্গ এখন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের পেছনে।

মঙ্গলবার সকালের তালিকায় জাকারবার্গ আছেন পাঁচ নম্বরে, এক ধাপ এগিয়ে বিল গেটস রয়েছেন চারে। সূচকটির তথ্য অনুযায়ী, মাত্র কয়েক সপ্তাহের ব্যবধানে জাকারবার্গের সম্পদ ১৪ হাজার কোটি ডলার থেকে এতটা কমে গেল।

ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট স্নোপসের প্রকাশিত তথ্যমতে, গত ৩০ জুন ২০২১ তিন মাসের সময়কালে ২৮ দশমিক ৬ বিলিয়ন ডলার বিজ্ঞাপন থেকে আয় করার তথ্য প্রকাশ করেছে ফেসবুক।

স্নোপস বলছে, সূত্র মোতাবেক দৈনিক ৩১৮ মিলিয়ন ডলার বিজ্ঞাপন থেকে আয় করে ফেসবুক। সে অনুসারে ফেসবুক ঘণ্টায় বিজ্ঞাপন থেকে আয় করে প্রায় ১৩ মিলিয়ন ডলার, মিনিটে দুই লাখ ২০ হাজার ডলার এবং সেকেন্ডে ৩৭০০ ডলার।

সোমবার রাতে হঠাৎ বন্ধ হয়ে যায় ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ ফেসবুকের মালিকানাধীন সব সেবা।

প্রায় ছয় ঘণ্টা বন্ধ থাকার পর ক্রমে ক্রমে সেগুলো অনলাইনে আসতে থাকে। টেক জায়ান্টটির প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক শ্রোফার এমন বিড়ম্বনার জন্য ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছেন।

আমারসংবাদ/আরএইচ