Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বিশ্বে প্রথম মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন

অক্টোবর ২০, ২০২১, ০১:৪০ পিএম


বিশ্বে প্রথম মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একদল চিকিৎসক প্রথমবারের মতো মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন সফলভাবে সম্পন্ন করেছেন। কিডনি প্রতিস্থাপনের পর গ্রাহকের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার কোনো তারতম্য ঘটেনি। 

অর্থাৎ, শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা শূকরের কিডনিটিকে স্বাভাবিকভাবে গ্রহণ করেছে। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা যাতে আক্রান্ত না হয় সেজন্য শূকরের জিন সম্পাদনা করা হয়।

জটিল এই অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে নিউ ইয়র্ক সিটির ‘এনওয়াইইউ ল্যাংগোন হেলথ হাসপাতালে। চিকিৎসকরা ‘ব্রেইন ডেথ’ এক নারীর শরীরের বাইরে এক জোড়া বড় রক্তনালীর সাথে শূকরের কিডনি সংযুক্ত করে দিয়েছিলেন। এরপর চিকিৎসকরা দুইদিন ধরে এই কিডনি প্রতিস্থাপন পর্যবেক্ষণ করেন।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এ সফলতা অঙ্গ প্রতিস্থাপন চিকিৎসায় একটি মাইলফলক। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ল্যাঙ্গন হেলথ এ কিডনি প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পন্ন হয়। 

বিজ্ঞানীরা জানান, গ্রাহকের শরীরের প্রতিরোধ ব্যবস্থা যেন শূকরের কিডনি প্রত্যাখ্যান না করে সে জন্য জিনে পরিবর্তন আনা হয়। ওই পরিবর্তনের কারণে শূকরের টিস্যুতে থাকা একটি অণু হারিয়ে যায়।

রয়টার্সের খবরে বলা হয়, গবেষকদের সুবিধার জন্য শরীরের বাইরে রাখা হয় কিডনিটি। তিন দিন ধরে কিডনিটি রোগীর রক্তনালীর সঙ্গে সংযুক্ত করা হয়।প্রতিস্থাপিত কিডনির ফলাফল খুব স্বাভাবিক বলে জানিয়েছেন ট্র্যান্সপ্লান্ট সার্জন ডা. রবার্ট মন্টগোমেরি। তিনি এ গবেষণার নেতৃত্ব দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিনেসোটা মেডিক্যাল স্কুলের অধ্যাপক চিকিৎসক অ্যান্ড্রু অ্যাডামস বলেন, এই গবেষণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ। এটি রোগী, গবেষক এবং নিয়ন্ত্রকদের আশ্বস্ত করবে যে, আমরা সঠিক পথেই এগোচ্ছি।

আমারসংবাদ/এআই