Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

এমন মানবিক পুলিশকেই দেখতে চায় সবাই

আমার সংবাদ ডেস্ক

মার্চ ৫, ২০২১, ০২:২০ পিএম


এমন মানবিক পুলিশকেই দেখতে চায় সবাই

সামাজিক যোগাযোগমাধ্যমে গত কয়েকদিন ধরে একটি ভিডিও ঘুরে বেড়াচ্ছে। সেখানে দেখা যায়, সড়কে দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশের এক সদস্য। একটি রিকশা এসে থামে তার কাছে। পুলিশ সদস্য রিকশাচালককে সালাম দেন। দু’জনের কথা হয়। এরপর পকেট থেকে টাকা বের করে রিকশাচালককে দেন তিনি।

পরে জানা যায়, ঘটনাটি নরসিংদী সদরের ভেলানগর স্টেডিয়ামের সামনে। ওই পুলিশ সদস্যের নাম সোহাগ (২৮) হোসেন। তিনি নরসিংদী পুলিশ লাইন্সে কর্মরত। অর্থসংকটে থাকা রিকশাচালককে তিনি খাওয়ার জন্য টাকা দিয়েছিলেন।

সংশ্নিষ্টরা জানান, গত ২৭ ফেব্রুয়ারি বিকেলে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল নরসিংদী সদরের ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন জেলখানা মোড় এলাকা। এর পাশের একটি হার্ডওয়্যারের দোকানের সিসিটিভি ক্যামেরায় দৃশ্যটি ধরা পড়ে। ঘটনাটি সরাসরি দেখেন স্বপন শেখ নামে এক শিক্ষার্থী। তিনি একজন পুলিশ সদস্যকে টাকা দিতে দেখে কৌতূহলী হন। পরে তিনি বিস্তারিত জেনে নেন। বিষয়টি ভালো লাগায় সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে পোস্ট করেন ফেসবুকে।

জানা গেছে, পুলিশ সদস্য সোহাগ হোসেনের সাথে কথা হয় সময় সংবাদের। নারায়ণগঞ্জ জেলায় জন্ম নেয়া এই ব্যক্তি পুলিশে যোগ দেন ২০১১ সালের আগস্টে। তিনি নরসিংদী পুলিশ লাইন্স এ দায়িত্ব পালন করে আসছেন গত এক বছর ধরে। কোনো সময় ট্রাফিকের সংকট হলে এক্সট্রা ফোর্স হিসেবে তিনি ট্রাফিকের দায়িত্ব পালন করেন।

কনস্টেবল সোহাগ হোসেন জানান, পেশাগত দায়িত্ব পালনের সময় বাবার বয়সী ওই রিকশাচালক এসে দাঁড়ান। তাকে সালাম দেন তিনি। তখন রিকশাচালক বলেন, একজন তার রিকশা ভাড়া নিয়ে এক ঘণ্টা দাঁড়িয়ে রেখে কোনো টাকা না দিয়েই চলে গেছেন। তিনি ক্ষুধার্ত। কিন্তু তার কাছে খাওয়ার মতো টাকা নেই। এজন্য তিনি ২০ টাকা চান। মাত্র ২০ টাকা দিয়ে কী খাবেন? প্রশ্ন করেন সোহাগ। জবাবে রিকশাচালক জানান, তিনি পাউরুটি ও কলা খাবেন। ওই টাকাতেই হবে। এরপর সোহাগ তাকে টাকা দেন ও খাবারের দোকান দেখিয়ে দেন।

তিনি বলেন, ২০১১ সালের আগস্টে পুলিশে যোগদানের পরই নিজেকে একজন সেবক হিসেবে মনে করছি। সেবা করতে চাই, আমাদের প্রতি মানুষের অনেক ভুল ধারণা রয়েছে। এগুলো দূর করতে চাই। পুলিশ শুধু আসামির পেছনে দৌড়ায় না, মানবিক কাজও করে।

এদিকে ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওটি দেখে সবাই কনস্টেবল সোহাগের প্রশংসা করছেন। তারা বলছেন, এমন মানবিক পুলিশকেই মানুষ দেখতে চায়।

নরসিংদীর অতিরিক্ত পুলিশ সুপার ইনামুল হক সাগর (প্রশাসন) সাধুবাদ জানিয়ে বলেন, পুলিশ জনগণের সেবক। আমরা জনগণের জন্যই কাজ করি। আমাদের প্রতি অনেকের অনেক ভুল ধারণা কাজ করে, বিষয়গুলো পীড়াদায়ক। বিশেষ করে ট্রাফিকে যারা কাজ করে তার অক্লান্ত পরিশ্রম করেন। এরকম মানবিক সদস্য আমাদের পুলিশের গর্ব। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল এক দল মানবিক পুলিশ সদস্য গঠন করা। আমরা উদ্ধার অভিযানসহ বিভিন্ন মানবিক কাজে জনগণের পাশে থাকছি এবং এটা অব্যাহত থাকবে।

আমারসংবাদ/জেআই