Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

জা‌র্সি নি‌য়ে সমা‌লোচনার ঝড়

এবি আরিফ

নভেম্বর ১৯, ২০২১, ১১:০৫ এএম


জা‌র্সি নি‌য়ে সমা‌লোচনার ঝড়

বাংলা‌দে‌শ জাতীয় দ‌লের জার্সি নি‌য়ে সামা‌জিক যোগা‌যোগ মাধ্য‌মে বিতর্ক নতুন কিছু নয়। ২০১৯ বিশ্বকা‌প কিংবা স্বাধীনতার ৫০ বছর পূ‌র্তি উপল‌ক্ষে বি‌শেষ জা‌র্সি সব‌ক্ষে‌ত্রেই  ছি‌লো বিতর্কের ছোঁয়া। থা‌কবেই-বা না কেন? লাল ও সবু‌জের মিশ্রণের সা‌থে সাম‌নের দি‌কে বড় ক‌রে লেখা থাক‌বে 'BANGLADESH'। এটাই তো পু‌রো বাংলা‌দেশ! কিন্তু যখন লাল সবু‌জের ছোঁয়া না থা‌কে কিংবা 'BANGLADESH' শব্দ‌টি অস্পষ্ট হ‌য়ে যায় তখন সেই জা‌র্সি নি‌য়ে বিতর্ক তো শুরু হ‌বেই!

পা‌কিস্তা‌নের সা‌থে দ্বিপা‌ক্ষিক টি-টু‌য়ে‌ন্টি  সি‌রি‌জের জা‌র্সি নি‌য়ে আবার বিত‌র্কে বাংলা‌দেশ জাতীয় দ‌লের জা‌র্সি। জা‌র্সির ডিজাইনে দেখা যায়, লাল-সবুজ এই জার্সির বুকে বড় করে স্পন্সর প্রতিষ্ঠান 'দারাজ' এবং নি‌চে 'বাংলা‌দেশ' লেখা।

দারাজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অফিসিয়াল স্পন্সর। কিন্তু বিতর্কের বিষয়, এত বড় করে স্পন্সরের নাম কেন? এমন বিতর্ক চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফেসবুকে অনেকেই এ নিয়ে প্রতিবাদ জানাচ্ছেন। র‌সিকতা ক‌রে‌ কেউ কেউ লিখ‌ছেন- আজ দারাজ বনাম পাকিস্তান জাতীয় দ‌লের খেলা হ‌চ্ছে। আবার কেউ বল‌ছেন, ট‌সে জিতে ব্যা‌টিং‌য়ে দারাজ ক্রি‌কেট দল! 

ইসরা‌ফিল ফরা‌জী নামে একজন লিখেন, টিভি চালু করে দেখি পাকিস্তানের বিপক্ষে দারাজের ৩ উইকেট শেষ!

রা‌ব্বি হো‌সেন ব‌লেন, দারা‌জের ৪ উই‌কেট শেষ!

সাইদুর রহমান তান‌ভির ব‌লেন, দারাজের ১১.১১ ক্যাম্পেইন উপলক্ষে দারাজ ক্রিকেট টিম পাকিস্তান ক্রিকেট টিমকে ডিসকাউন্ট রানের টার্গেট দিয়েছে এটা... অর্জিনাল রান আসলে আরো অনেক বেশি... তার  উপর পাকিস্তান ক্রিকেট টিম বিকাশে পেমেন্ট করায় ব্যাটিং করতে নামলে ক্যাচ মিস, ফিল্ডিং মিসসহ বহু ক্যাশব্যাক পাবেন!

আহ‌মেদ ফের‌দৌস খাঁন ব‌লেন, দারাজ টিমের সঙ্গে পেরে উঠছে না পাকিস্তান টিম!

আ‌রিফ বিল্লাহ নাসিম ব‌লেন, জার্সিটা দারাজের নাকি বাংলাদেশ ক্রিকেট টিমের? পৃথিবীর অন্যতম ধনী ক্রিকেট বোর্ডের যদি আরো বেশি টাকা লাগে আমরা সবাই মিলে চাঁদা তুলে দেবো। তবুও এই নির্লজ্জ ক্রিকেট বাণিজ্য চিরতরে বন্ধ হোক। ক্রিকেট আমাদের আবেগের নাম। ১৮ কোটি মানুষের আবেগকে বন্ধক রাখার দু:সাহস বোর্ড কোথায় পেলো?

আমারসংবাদ/এমএস