Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

চক্রান্তের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের ষড়যন্ত্র

রফিকুল ইসলাম

জুলাই ১৬, ২০২২, ০১:১৮ এএম


চক্রান্তের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখলের ষড়যন্ত্র

কূটনীতিকপাড়ায় বিএনপি। বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সাথে বৈঠক করছে নিয়মিত। তাদের কাছে তুলে ধরছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের নানা অনিয়মের কথা। হটাৎ কূটনীতিকপাড়ায় বিএনপির আনাগোনা ভালোভাবে নিচ্ছে আওয়ামী লীগ। ক্ষমতাসীনরা মনে করছে, গণতান্ত্রিক পথ পরিহার করে ষড়যন্ত্র ও চক্রান্তের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে কূটনৈতিক ও বিদেশিদের কাছে মিথ্যাচার, অপপ্রচার, গুজব ও ভিত্তিহীন তথ্য উপস্থাপন করা হচ্ছে।

তথ্য মতে, আগামী বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত হতে পারে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আসন্ন এ নির্বাচনে না আশার ঘোষণা দিয়েছে প্রধান বিরোধী দল বিএনপি। বর্তমান সরকারের অধীনে আর কোনো নির্বাচনে আসবে না দলটি। 

তারা মনে করে, শাসকগোষ্ঠীরা দেশব্যাপী ত্রাসের রাজত্ব কায়েম করেছে। ফলে তাদের অধীনে দেশে আর কোনো নির্বাচন সুষ্ঠু হওয়া সম্ভব নয়। এ ছাড়া আরও বেশ কিছু অভিযোগ নিয়ে কূটনৈতিক দরবারে ঘুরছে বিএনপি। 

তুলে ধরছে বর্তমান সরকারের অনিয়ম ও দুর্নীতির কথা। বিএনপির বিদেশি কূটনীতিকদের সাথে এমন বৈঠক ষড়যন্ত্র অংশ হিসেবে দেখছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির শীর্ষ নেতারা মনে করছেন, রাজনৈতিকভাবে দেউলিয়া বিএনপি। মাঠের রাজনীতিতে ব্যর্থ, ভোটের রাজনীতিতে ব্যর্থ, মানুষের অধিকার প্রতিষ্ঠার রাজনীতিতে ব্যর্থ বিএনপি এখন বিএনপির বিদেশি ও কূটনীতিকদের কাছে ধরনা দিচ্ছে। 

বিভিন্ন দেশের রাষ্ট্রদূতের সাথে নিয়মিত বৈঠক করছে। আওয়ামী লীগ ও আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে মিথ্যাচার ও অপপ্রচার করছে। বিএনপির চাওয়া গণতান্ত্রিক প্রক্রিয়ার বাইরে গিয়ে পেছনের দরজা দিয়ে রাষ্ট্রীয় ক্ষমতায় আসা। 

কারণ বিএনপি গণতন্ত্রে বিশ্বাসী নয়। দেশের স্বাধীনতায় বিশ্বাসী নয়। দেশের জনগণের সাথে বিএনপির কোনো সম্পর্ক নেই। কখনোই জনগণের স্বার্থে রাজনীতি করে না। ষড়যন্ত্রের মধ্যে দিয়ে জন্ম নেয়া বিএনপি বারবার ষড়যন্ত্রের মধ্যে দিয়ে ক্ষমতায় আসার চেষ্টায় ব্যস্ত থাকে। 

ক্ষমতাসীনরা মনে করে, বিএনপির উচিত ষড়যন্ত্রের পথ পরিহার করে গণতান্ত্রিক প্রক্রিয়া নির্বাচনে অংশগ্রহণ করা। দেশ ও দেশের মানুষের স্বার্থে রাজনীতি করা। নইলে ভোটের রাজনীতিতে বিএনপিকে দেশের জনগণ বারবার প্রত্যাখান করবে।  

জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক আমার সংবাদকে বলেন, বিএনপির জন্ম ষড়যন্ত্রের মধ্যে দিয়ে। ষড়যন্ত্রের মধ্যে দিয়ে বিএনপি রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে চায়। এজন্য বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে। গণতান্ত্রিক পথ পরিহার করে বিদেশিদের কাছে ধরনা দিয়ে লাভ নেই। রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে হলে দেশের মানুষের ম্যান্ডেট নিয়েই আসতে হবে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই। 

অন্যায়, অনিয়ম ও দুর্নীতির কারণে বিএনপি থেকে দেশের মানুষ মুখ ফিরিয়ে নিয়েছে দাবি করে তিনি আরও বলেন, ক্ষমতাকালে বিএনপির নেতারা লাগামহীন অনিয়ম ও দুর্নীতিতে ব্যস্ত ছিল। তাদের এমন কর্মকাণ্ডের জন্য দেশের মানুষ তাদের ওপর থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। অথচ তারা বহির্বিশ্বের কাছে মিথ্যাচার ও অপপ্রচার করছে। কূটনীতিকপাড়ায় ধরনা দিচ্ছে। তাদের এমন কর্মকাণ্ড দেশের মানুষ মেনে নেবে না। গণতান্ত্রিক প্রক্রিয়ার বাইরে গিয়ে কেউ যদি রাষ্ট্রীয় ক্ষমতায় আসতে চায়, দেশের মানুষ তাদের দাঁতভাঙা জবাব দেবে।’ 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘রাজনীতির পথ পরিহার করে ষড়যন্ত্র ও চক্রান্তের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখলে পাঁয়তারা করছে বিএনপি। তারা দেশের জনগণ দ্বারা বারবার প্রত্যাখ্যাত হয়ে পতিত রাজনৈতিক দলে পরিণত হয়ে দিবাস্বপ্নের ঘোরে আচ্ছন্ন হয়ে আছে। রাজনৈতিক হীন স্বার্থ চরিতার্থে জনগণকে বিভ্রান্ত করার মধ্য দিয়ে ষড়যন্ত্র বাস্তবায়নে সবসময় অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।’
 

Link copied!