Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

সরকারের ব্যর্থতার দলিল নিয়ে কূটনৈতিক মহলে বিএনপি

আবদুর রহিম

জুলাই ১৬, ২০২২, ০১:২০ এএম


সরকারের ব্যর্থতার দলিল নিয়ে কূটনৈতিক মহলে বিএনপি

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, স্থানীয় সরকার নির্বাচনে সরকারের হস্তক্ষেপ, গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা, বিচার বিভাগে হস্তক্ষেপ, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা, ব্যাংক ও অর্থনৈতিক খাতে সরকারের লুটপাট ও স্বেচ্ছাচারিতার নানা বিষয় নিয়ে কূটনৈতিক দরবারে ঘুরছে বিএনপি। খালেদা জিয়ার বিদেশযাত্রায় সরকারের বাধার বিষয়টিও আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরছে তারা। 

এ সরকারের অধীনে দেশে কোনো স্বচ্ছ নির্বাচন সম্ভব নয়— এর ব্যাখ্যা তুলে ধরে বিএনপির নির্বাচন বয়কটের বিষয়টিও জানানো হচ্ছে। এ ধরনের তৎপরতার মাধ্যমে সরকারকে চাপে রেখে আন্তর্জাতিক মহলের সুবিধা নেয়ার চেষ্টা করছে দলটি। 

যদিও বিএনপি দীর্ঘ সময় আন্দোলন করতে ব্যর্থ হয়েছে। খালেদা জিয়া ইস্যুতেও দুর্বল ভূমিকা দেখা গেছে। নির্বাচনে আগে-পরে দলটিতে খালেদা জিয়ার প্রেসক্রিপশন ছিল না বলেও অভিযোগ রয়েছে স্বয়ং দলটির ভেতর থেকে। ভবিষ্যৎ রাজনীর চিন্তায় নীরবতার অংশকেও ভালো চোখে দেখা হচ্ছে না দাবি বিএনপির একাংশের। আন্দোলন ব্যতীত বিদেশের কাছে দেশের ভেতরে-বাইরের খবর কুটনৈতিক মহলে বলে বড় ধরনের কোনো কিছু হবে বলে মনে করছেন অনেকে। 

তবে রাজনৈতিক মহল বিএনপির চলমান গতিবিধিকে খুব সুক্ষ্মভাবে নজরে রেখেছে। জাতীয় নির্বাচনের আগ মুহূর্তে এ ধরনের বৈঠকের মাধ্যমে সরকারের ওপর একটা চাপ আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিএনপি ফাইলবন্দি দলিল নিয়েই বিশেষ দরবারে যাচ্ছে। গত মঙ্গলবার ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইসের সাথে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে প্রতিনিধি দল। 

পরের দিন বুধবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির সাথে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব। বৈঠকগুলোতে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ ছিলেন। বিশেষ কিছু দেশ ও দপ্তরেও দলের নির্দেশে আরো কয়েকজন ঘুরছেন। 

আন্তর্জাতিক বিষয়ের সাথে সম্পৃক্ত দলটি হাইকমান্ডের সাথে কথা বলে জানা গেছে, দেশে ও দেশের বাইরে প্রকাশিত সংবাদের কাটিংসহ বিশেষ ডকুমেন্টারি দেয়া হচ্ছে বিশেষ গোষ্ঠীকে। কয়েকজন শীর্ষ ব্যক্তিকে দেয়া হয়েছে দায়িত্বও। নির্বাচনে অনিয়ম, অর্থনৈতিক সেক্টরে দুর্নীতি, টিকা ইস্যুতে বাণিজ্য, আইসিটি মামলা দিয়ে অনুসন্ধ্যানী সাংবাদিকদের ওপর নির্যাতন ইত্যাদি বিষয়গুলো গভীরভাবে উপস্থাপন করা হচ্ছে। 

এ নিয়ে গণমাধ্যমে প্রকাশিত নেতিবাচক সরকারের সংবাদগুলো অস্ত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে বেশ কয়েকটি ইস্যুর সাথে বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘একসেপ্ট ইসরায়েল’ শব্দদ্বয় বাদ দেয়া নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি। দলটি মনে করছে, গত বছর আল-জাজিরাতে একটি রিপোর্ট হয়েছিল। 

সেই রিপোর্টে একটি বিশেষ সার্ভিলেন্সের যে ডিভাইস বা যন্ত্র, ওই যন্ত্র অরিজিনালি ইসরায়েল থেকে সংগ্রহ করা হয়েছে। সে জন্য এখন জনগণের মাঝে আশঙ্কা সৃষ্টি হয়েছে, তাহলে কি ইসরায়েলের সাথে সরকার আবারো ওই ধরনের কোনো চুক্তি করতে যাচ্ছে, বা কিছু করতে যাচ্ছে? আইনশৃঙ্খলা বাহিনী সীমানা ক্রস করায় উপযুক্ত প্রমাণের আলোকে এসেছে নিষেধাজ্ঞা, যার ফলে দেশের ওপর আন্তর্জাতিক অর্থনৈতিক নেতিবাচক প্রভাব পড়ছে। এ ইস্যুগুলোর সুন্দর সমাধানের জন্য সুষ্ঠু নির্বাচন দাবি তুলে ধরছে দলটি।

এদিকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এভারকেয়ার হাসপাতালের অধীনে বাসায় চিকিৎসাধীন রয়েছেন। তার স্থায়ী সমস্যাগুলোর জটিলতা আরো বাড়ছে। হার্ট ও কিডনি সমস্যা নিয়ে চিন্তিত চিকিৎসকরা। হননি ঝুঁকিমুক্ত। এমন পরিস্থিতিতে খালেদা জিয়ার বিদেশযাত্রা আপাতত অনিশ্চয়তায় পড়লেও এখনো আশা ছাড়েনি পরিবার। খালেদা জিয়ার চিকিৎসা নিয়েও রাজনৈতিক হস্তক্ষেপের কথা বলা হচ্ছে বলে দলটির নির্ভরযোগ্য সূত্রের ভাষ্য। 

সংশ্লিষ্ট বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী আমার সংবাদকে বলেন, জাতিসংঘের আবাসিক সমন্বয়ক, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের সাথে আমাদের বৈঠক হয়েছে। চলমান প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। 

আপাতত বিষয়বস্তু এখনই বলা সম্ভব হচ্ছে না বলে জানান তিনি। বৈঠকে উপস্থিত থাকা আরেক সদস্য সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ বলেন, রাজনৈতিক আলোচনার ক্ষেত্রে যে অ্যাজেন্ডাগুলো থাকে তা ছিল তবে সমসাময়িক বিষয়গুলো গুরুত্ব পেয়েছে— এর চেয়ে তিনিও আর বেশি কিছু বলতে রাজি হননি।

Link copied!