Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

জরাজীর্ণ ভবনে হবে ৪৮০ ফ্ল্যাট

জাহাঙ্গীর আলম

নভেম্বর ৫, ২০২০, ০৫:১০ এএম


জরাজীর্ণ ভবনে হবে ৪৮০ ফ্ল্যাট

রাজধানীর বেইলি ড্যাম্প অফিসার্স কোয়ার্টার ক্যাম্পাসে প্রায় ৭০ বছর আগের জরাজীর্ণ ভবন ভেঙে সরকারি কর্মকর্তাদের জন্য ৪৮০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রীর অনুশাসন আমলে নিয়ে গণপূর্ত অধিদপ্তর একটি প্রকল্প তৈরি করে অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে।

আগামী তিন বছরে দেড় হাজার ও সাড়ে ১২শ বর্গফুটের পাঁচটি করে ১৩তলা দুটি বিল্ডিং নির্মাণ করা হবে। এসব ভবনে ৪৮০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এসব কাজে ব্যয় ধরা হয়েছে প্রায় ৬৩০ কোটি টাকা।

এসব যাচাই করতে গত রোববার প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় কিছু ব্যাপারে আপত্তি সংশোধন করতে বলা হয়েছে। সংশোধিত ডিপিপি পাওয়া গেলে খুব শিগগিরই একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে সূত্র জানায়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং পরিকল্পনা কমিশন সূত্র জানায়, ঢাকা শহরে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সংখ্যা এক লাখ ৪৮ হাজার ৯১৫ জন। তাদের বসবাসের জন্য মাত্র ১৩ হাজার ৫২টি ফ্ল্যাট রয়েছে। যা মোট চাহিদার মাত্র আট শতাংশ। প্রয়োজনের তুলনায় তা খুবই অপ্রতুল।

এ জন্য অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী বেশি ভাড়া দিয়ে বেসরকারি বাসায় থাকতে বাধ্য হচ্ছেন। তাদের আর্থিক অসুবিধায় পড়তে হচ্ছে। আবার অনেকে নিম্নমানের বাসায় বসবাস করছেন। এ সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধা আট থেকে ৪০ শতাংশে উন্নীতকরণের অনুশাসন দিয়েছেন।

একই সাথে শহরের জরাজীর্ণ ভবন ভেঙে এবং সরকারি পরিত্যক্ত সম্পত্তিতে সব আধুনিক সুবিধাসহ বহুতল ভবন নির্মাণেরও নির্দেশ দিয়েছেন। তা আমলে নিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। ইতোমধ্যে গণপূর্ত অধিদপ্তর আটটি প্রকল্পের মাধ্যমে তিন হাজার দুইটি ফ্ল্যাট নির্মাণ শেষ করে হস্তান্তর করেছে।

আরও ১৭টি প্রকল্পের মাধ্যমে ৯ হাজার ৭৭৫টি ফ্ল্যাট নির্মাণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এরই অংশ বিশেষ রাজধানীর বেইলি ডাম্প অফিসার্স কোয়াটার্স ক্যাম্পাসে সাত দশমিক ৩৪ একর জমির ওপর জরাজীর্ণ ১৬টি ছয়তলা ভবন ভেঙে অত্যাধুনিক ভবন করা হবে।

কারণ সাত একরেরও বেশি জমিতে ওইসব ভবন অনেক পুরনো। প্রায় ৭০ বছর আগের। বিশাল আয়তনে মাত্র ৭০টি পরিবার  বসবাস করছে। তাই জরাজীর্ণ ভবন ভেঙে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ঢাকাস্থ বেইলি ডাম্প অফিসার্স কোয়ার্টার ক্যাম্পাসে সরকারি আবাসিক ফ্ল্যাট নির্মাণ প্রকল্পটি তৈরি করেছে। তাতে দেড় হাজার বর্গফুটের পাঁচটি ১৩তলা ভবন করা হবে। আর এক হাজার ২৫০ বর্গফুট আয়তনের পাঁচটি ১৩তলা ভবনও নির্মাণ করা হবে। এসব ভবনের মাধ্যমে ৪৮০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে।

এছাড়া ছয়তলাবিশিষ্ট কমিউনিটি ও সার্ভিস ভবন করা হবে। চারতলাবিশিষ্ট প্রাথমিক বিদ্যালয় ভবনও করা হবে। থাকছে দুইতলাবিশিষ্ট ক্লাব ভবন দুটি। এছাড়া যাতায়াতের জন্য প্রকল্প এলাকায় অভ্যন্তরীণ রাস্তা ও ওয়াকওয়ে থাকছে। আরও থাকছে ভূগর্ভস্থ ও ভূ-উপরিস্থ জলাধার। বিল্ডিংয়ে যাতায়াতের জন্য ফায়ার কাম প্যাসেঞ্জার লিফট ১০ সেট এবং প্যাসেঞ্জার লিফট চার সেট কেনা হবে।

এসব কাজ বাস্তবায়নে কর্মকর্তা-কর্মচারীদের জন্য একটি জিপ গাড়ি, ডাবল কেবিন পিকআপ একটি এবং মোটরসাইকেল কেনা হবে দুটি। এভাবে বিভিন্ন কাজ করতে প্রকল্পটিতে ব্যয় ধরা হয়েছে ৬২৯ কোটি ৫৮ লাখ টাকা।

সরকারি কর্মকর্তাদের জন্য স্বাস্থ্যকর আবাসন তৈরি করতে ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন নির্ধারণ করা হয়েছে। তা যাচাই করতে পিইসি সভা অনুষ্ঠিত হয়েছে। বাকি কাজ শেষ করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে সূত্র জানায়।

আমারসংবাদ/এসটিএম