Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

সাড়ে ৪ হাজার পদে আবেদন ১২ লাখ

আহমেদ ফেরদাউস খান॥প্রিন্ট সংস্করণ

জুন ৩০, ২০১৭, ০৮:৪০ এএম


সাড়ে ৪ হাজার পদে আবেদন ১২ লাখ

২০২০ সালের মধ্যে দেশের সকল দরিদ্র পরিবারকে ক্ষুদ্র সঞ্চয় মডেলে স্থায়ী পুঁজিগঠন ও পারিবারিক কৃষি/অকৃষি খামারে বিনিয়োগের মাধ্যমে স্থায়ীভাবে ক্ষুধা ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে প্রতিষ্ঠিত স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের একটি বাড়ি একটি খামার প্রকল্পে একটি বড় ধরনের নিয়োগ ঝুলে আছে। এ বছরের ২৩ ফেব্রুয়ারি ৪ হাজার ৬০৩ জন ফিল্ড অফিসার পদে নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এখন পর্যন্ত নিয়োগ পরীক্ষা বা নিয়োগের কোনো কার্যক্রম শুরু হয়নি।

তবে কবে নাগাদ এ নিয়োগ হতে পারে তা নিশ্চিত করে জানাতে পারেনি সংশ্লিষ্ট কেউ। অথচ ৪ হাজার ৬০৩ পদের বিপরীতে আবেদন পড়েছে প্রায় ১২ লাখ। নাম প্রকাশে অনিচ্ছুক প্রকল্পের এক পরামর্শক জুলাইয়ে নিয়োগ হতে পারে বলে আমার সংবাদকে জানান। তবে তিনি জুলাইয়ে যে হবে তা নিশ্চিত করে বলতে পারেননি। তিনি বলেন, এ নিয়োগ পরীক্ষা কবে হতে পারে তা জানা নেই। তবে ধারণা করছি জুলাইয়ে পরীক্ষা হতে পারে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ৪ হাজার ৬০৩ পদের বিপরীতে আবেদন পড়েছে প্রায় ১২ লাখ। বড় ধরনের নিয়োগ বলে একটু বিলম্ব হচ্ছে।

তবে এ নিয়ে চিন্তার কিছু নেই। নিয়োগ খুব শিগগিরই হবে বলে তিনি জানান। তিনি এ প্রকল্পে যারা নিয়োগ পাবে বা পেয়েছে তাদের সুখবর দিয়ে আমার সংবাদকে বলেন, এই প্রকল্প শেষে পল্লী সঞ্চয় ব্যাংক নামে একটি সরকারি ব্যাংক প্রতিষ্ঠা করা হবে। যার ৫২ শতাংশ শেয়ার থাকবে সরকারের এবং ৪৯ শতাংশ শেয়ার থাকবে কর্মকর্তা কর্মচারীর। এর মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত এ প্রকল্পটি চলবে। তবে সরকার চাইলে আরো বাড়াতে পারে। কবে নিয়োগ হতে পারে এমন প্রশ্নের জবাবে প্রকল্প পরিচালক আকবর হোসেন আমার সংবাদকে বলেন, এ নিয়োগ কবে হবে তা এখনো সিদ্ধান্ত হয়নি। সিদ্ধান্ত হলে আপনারা জানবেন। প্রকল্পের সফলতার কথা উল্লেখ করে তিনি বলেন, দেশের ৬৪টি জেলায় ৪৮৫টি উপজেলার ৪ হাজার ৫০৩টি ইউনিয়নের ৪০ হাজার ৫২৭টি ওয়ার্ডে এ কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের আওতায় গঠিত হয়েছে ৪০ হাজারের অধিক গ্রাম উন্নয়ন সমিতি। প্রকল্পের নীতিমালা অনুযায়ী সমিতিতে গরিব পরিবার অন্তর্ভুক্ত হয়েছে প্রায় ২২ লাখ, যার মোট জনসংখ্যা প্রায় ১ কোটি ১০ লাখ। সদস্যদের ৬০ ভাগই নারী।

তিনি আরও বলেন, প্রকল্পের মাধ্যমে বর্তমানে দেশের প্রায় ৩০ ভাগ দরিদ্র জনগোষ্ঠী দারিদ্র্যমুক্তির সুযোগ পাচ্ছে। পর্যায়ক্রমে এ সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সমিতির মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর তহবিল গঠনের প্রক্রিয়ায় সদস্যগণ ১০০০ কোটি টাকার অধিক সঞ্চয় জমা করেছে বলে তিনি জানান।

উল্লেখ্য ২০১১ সালে ক্ষুধা ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে একটি বাড়ি একটি খামার প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়। অতি গরিব ও দরিদ্র ৫২ লাখ পরিবার এ প্রকল্পের আওতায় এনে দারিদ্র্য বিমোচন করা হচ্ছে। প্রকল্পটি প্রধানমন্ত্রীর ক্ষুদ্র সঞ্চয় মডেলের অংশ।