Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

সংশোধিত রাজস্ব আদায়ে এনবিআরের হ্যাটট্রিক!

আহমেদ ফেরদাউস খান॥প্রিন্ট সংস্করণ

জুলাই ৪, ২০১৭, ০৫:৪৫ এএম


সংশোধিত রাজস্ব আদায়ে এনবিআরের হ্যাটট্রিক!

সংশোধিত রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জন করল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ নিয়ে পরপর তিনবার সংশোধিত লক্ষ্য অর্জন করায় হ্যাটট্রিক পূরণ করেছে এনবিআর। বিদায়ী অর্থবছরে (২০১৬-১৭) সংশোধিত লক্ষ্য থেকে ৭১ কোটি টাকা বেশি আদায় করেছে। বছরের প্রথম ছয়-সাত মাসের রাজস্ব আদায়ের গতিপ্রকৃতি বিবেচনা করে মূল লক্ষ্য প্রতিবারই সংশোধন করা হয়। এনবিআর সূত্রে জানা গেছে, গত ৩০ জুন পর্যন্ত ১ লাখ ৮৫ হাজার ৭১ কোটি টাকা আদায় হয়েছে। এটি সাময়িক হিসাব। সংশোধিত লক্ষ্য ছিল ১ লাখ ৮৫ হাজার ৭১ কোটি টাকা। অবশ্য গতবারের বাজেট ঘোষণার সময় এনবিআরকে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছিল। পরে তা সংশোধন করা হয়। সুতরাং মূল লক্ষ্যমাত্রার সঙ্গে তুলনা করলে রাজস্ব আদায়ে ঘাটতি ১৮ হাজার ৮১ কোটি টাকা।

গত ৩০ জুন (শুক্রবার) গভীর রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে এনবিআরের অফিসিয়াল ফেসবুক পেজে রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্য অর্জনের খবর প্রথম প্রকাশ করা হয়। এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান নিজের ফেসবুক পেজের মাধ্যমে রাজস্ব কর্মকর্তাদের অভিনন্দন জানান। লক্ষ্য অর্জনে আমার সহকর্মীরাও অক্লান্ত পরিশ্রম করেছেন। এনবিআরের ফেসবুক পেজে বলা হয়েছে, অনেক চ্যালেঞ্জের মুখে এনবিআরকে এ সাফল্য ধরে রাখতে হয়েছে। পেট্রোবাংলার কাছে ২৩ হাজার কোটি টাকা বকেয়া আদায় করা গেলে, বিভিন্ন প্রকল্পে ৪০ হাজার কোটি টাকা কর অব্যাহতি দেওয়া না হলে, ব্যাংকিং খাতে ১৪ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধি না হলে, ঈদ ও রোজার দীর্ঘ ছুটি না হলে এবং নতুন ভ্যাট আইন নিয়ে এনবিআরকে বিশাল কর্মযজ্ঞে না থাকতে হলে রাজস্ব আদায় আরও অনেক বেশি হতো। এনবিআরের সহকারী পরিচালক আহসান হাবিব আমার সংবাদকে বলেন, এবার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থেকে এ পর্যন্ত ৭১ কোটি টাকা বেশি আদায় করা হয়েছে। রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জনের এ হিসাবটি সাময়িক। ২৫ জুলাই চূড়ান্ত হিসাব পাওয়া যাবে বলে তিনি জানান। তিনি বলেন, বর্তমান চেয়ারম্যান রাজস্ব আদায়ে অক্লান্ত পরিশ্রম করে আসছে। আমরা তাকে সহযোগিতা করছি মাত্র। তিনি দায়িত্ব নেয়ার পর থেকেই রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, কর ফাঁকিবাজদের সংখ্যা দিন দিন কমছে। কর আদায়ে করদাতারা সচেতন হচ্ছে বলে লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। আয়কর মেলার সফলতার কথা উল্লেখ করে তিনি বলেন, আয়কর মেলা রাজস্ব আদায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আয়কর মেলায় কর পরিশোধ করার হার বাড়ছে। তাছাড়া বিজ্ঞাপনও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিদায়ী অর্থবছরে আগের বারের চেয়ে ২৯ হাজার ৫৫২ কোটি টাকার বেশি রাজস্ব আদায় করেছে এনবিআর। বছর শেষে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ১৯ শতাংশের মতো। যা গত কয়েক বছরের মধ্যে সর্বোচ্চ। ২০১৫-১৬ অর্থবছরে রাজস্ব আয়ে প্রবৃদ্ধি ছিল ১৪ দশমিক ০৬ শতাংশ। তবে গত শনিবার থেকে শুরু হওয়া নতুন অর্থবছরে ৩৪ শতাংশ প্রবৃদ্ধি ধরে এনবিআরকে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকার বিশাল রাজস্ব লক্ষ্য দেওয়া হয়েছে। এর মানে, আগামী অর্থবছরে চলতি অর্থবছরের চেয়ে প্রায় ৬৩ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আদায় করতে হবে।